কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ ইতিমধ্যে দরজায় ক’ড়া নাড়ছে। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ উৎ’সুক দর্শক অধীর আগ্রহে অপে’ক্ষা করছেন কাতারে আসার জন্য।

 

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০২২ ফিফা বিশ্বকাপের খেলা উপভো’গ করতে আসা দর্শকদের সব রকম সুযোগ-সুবিধার বিষয় মাথায় রাখছে কাতার বিশ্বকাপ আয়োজক টিম।

 

এই ধারাবাহিকতায় বিশ্বকাপের খেলা দেখতে আসা দর্শকদের জন্য জরুরি চিকিৎসা সেবা ফ্রি দেওয়ার ঘোষণা দিয়েছে কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়। টুর্নামেন্ট চলাকালে হামাদ মেডিকেল কর্পোরেশনের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে দর্শকদেরকে জরু’রি চিকিৎসা সেবা বিনামূ’ল্যে দেওয়া হবে।

 

ফলে কোনো বাড়তি খরচ ছাড়া প্রয়োজনীয় চিকিৎসা পাবেন আগত অতিথিরা। তবে কাতারের প্রাইভেট স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে সেবা নেওয়ার জন্য দর্শদের ভ্রমণ বীমা ক’ভারেজ থাকতে হবে।

 

স্পোর্ট ফর হেলথ ওয়েবসাইটে মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে বিনামূল্যে সেবা পেতে দর্শকরা অবশ্যই তাদের হায়া কার্ড দেখাতে হবে। হামাদ মেডিকেল কর্পোরেশনের অধীনে থাকা যে যে হাসপাতালগুলো দর্শকদে’রকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করবে সেগুলো হলো:

 

১) শেখা আয়েশা বিনতে হামাদ আল আতিয়াহ হাসপাতাল, ২) আল ওয়াকরা হাসপাতাল, ৩) হামাদ জেনারেল হাসপাতাল, ৪) হাজম মেবাইরেক জেনারেল হাসপাতাল।

 

কাতারের অন্যতম প্রধান চিকিৎসা সেবাদান কারী প্রতিষ্ঠান হামাদ মেডিকেল কর্পোরেশন। এটি কাতারের জাতীয় অ্যা’ম্বুলেন্স সেবা পরিচালনা করে।

 

অ্যাম্বুলেন্সগুলো জীবন-মৃ’ত্যুর মাঝামাঝি থাকা রোগীকে ইমার্জেন্সি সা’পোর্ট দেওয়ার পাশাপাশি রোগীর অবস্থা অনুযায়ী রোগীকে উপযুক্ত হাসপাতালে নিয়ে যায়। যেকোন জরুরি পরিস্থিতিতে ৯৯৯ নম্বরে কল করে যে কেউ অ্যাম্বুলেন্স ডাকতে পারে। অ্যাম্বুলেন্সগুলো দিনে ২৪ ঘন্টা ও সপ্তাহে ৭ দিন সেবা দিয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.