আবাসিক এলাকার বিশেষ চাহিদা মেটাতে মেট্রোলিংকে ৯০টি নতুন বৈদ্যুতিক বাস চালু করার ঘোষণা দিয়েছে কাতারের পরিববহন সংস্থা মাওয়াসালাত (কারওয়া)। গতকাল আল সাদ মেট্রো স্টেশনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের সময় এই ঘোষণা দেওয়া হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাওয়াসালাত (কারওয়া) এর সিএও আহমেদ আব্দুল রহমান আল-মুফতাহ, মাওয়াসালাত (কারওয়া) এর সিওও আহমেদ হাসান আল-ওবায়দলি এবং ইঞ্জিনিয়ার আবদুল্লাহ সাইফ আল-সুলাইতি ও কাতার রেলের সার্ভিস ডেলিভারি প্রধান।

 

গাড়িগুলো দোহার পরিবেশে সম্পূর্ণরূপে কাস্টমাইজ করা হয়েছে। এর মধ্যে ৬০টি মিনিবাস এবং ৩০টি মাঝারি আকারের বাস রয়েছে। মাওয়াসালাত (কারওয়া) এর মূল্যবোধ এবং সবুজ সড়ক পরিবহন ব্যবস্থায় কাতারের লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে নতুন বৈদ্যুতিক বাসগুলি কেবলমাত্র শূন্য নিঃসরণই নয়, পাশাপাশি অতিরিক্ত শব্দ দূষণও হবেনা।

 

যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে চালকরা যাতে গাড়ির আশেপাশের সম্পূর্ণ দৃশ্য দেখতে পান তা নিশ্চিত করার জন্য পুরো গাড়ি ৩৬০ ডিগ্রি ক্যামেরা এবং সেন্সর দিয়ে সাজানো হয়েছে।

 

গাড়ির ব্যাটারিগুলো দীর্ঘস্থায়ী করার জন্য একটি অন্তর্নির্মিত ইন্টেলিজেন্ট এনার্জি কন্ট্রোল সিস্টেমসহ বাসগুলি অত্যন্ত শক্তি সাশ্রয়ী পরিবর্তনযোগ্য এলইডি আলো দ্বারা নির্মাণ করা হয়েছে।

 

বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীদের জন্য এই বাসগুলো সহজলভ্য করা হয়েছে। প্রতিটি বাসে অ্যালার্ম সিস্টেমও রয়েছে যা গতিসীমা অতিক্রম করার সময় চালককে একটি সতর্কবার্তা পাঠায়।

 

৯০টি বৈদ্যুতিক মেট্রোলিংক বাসের এই নতুন গাড়িগুলো আগামী মাসে ২ তারিখ থেকে কাতারের রাস্তায় চলাচল শুরু করবে। যাত্রীদের নিরাপদ অভিজ্ঞতা নিশ্চিত করতে মাওয়াসালাত (কারওয়া) এর পরীক্ষামূলকভাবে চালানো শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *