বিশ্বকাপের স্বেচ্ছাসেবক হিসেবে সুযোগ পেয়েও কাতার যেতে পারছেন না বাংলাদেশি নোমান

ফুটবল বা ক্রিকেট, বিশ্বকাপ মানেই উ’ত্তেজনা। বিশ্বকাপের বিশাল আয়োজনকে ঘিরে বিশ্বব্যাপী থাকে উ’ম্মাদ’নাও। সেই বিশাল আয়োজনের ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের স্বেচ্ছাসেবক হিসাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের আবু নোমান মুহাম্মদ রেজওয়ান।

 

বিশ্বকাপের মতো বড় আন্তর্জাতিক আসরে স্বেচ্ছাসেবক নির্বাচিত হতে অনেক কাঠ-খ’ড় পো’ড়াতে হয়েছে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির এই ছাত্রকে। তবে নির্বাচিত হলেও ২০২২ কাতার বিশ্বকাপে স্বেচ্ছাসেবক হিসাবে যাওয়া অ’নিশ্চিত হয়ে পড়েছে নোমানের। এ অ’নিশ্চয়তা শুধু অর্থাভাব।

 

কাতার যাওয়ার জন্য তার বিমানভাড়া ও আবাসান খরচ বাবদ প্রয়োজন প্রায় ৫ লাখ টাকা। যা এখনও সং’গ্রহ করতে পারেননি নোমান। এতে বাংলাদেশের পতাকা নিয়ে আগামী নভেম্বরে অনু’ষ্ঠিতব্য কাতার বিশ্বকাপ আসরে তার যোগদান অ’নিশ্চিত হয়ে পড়েছে। ২০২১ সালে দর্শক সেবায় আন্তর্জাতিক স্বে’চ্ছাসেবক বাছাই শুরু করে ফিফা।

 

তখন ফিফা বিশ্বকাপ কাতার ২০২২- এ স্বেচ্ছাসেবক হিসাবে যো’গদান করতে আবেদন করেন আবু নোমান মুহাম্মদ রেজওয়ান। সেই আবেদনের প্রে’ক্ষিতে ভি’ডিও স্বা’ক্ষাৎকারের সময় তাকে জানিয়ে দেয়া হয়েছিলো বিশ্বের পাঁচ লাখ (দশমিক ৫ মিলিয়ন) প্রার্থীর মধ্যে ৫ হাজার জনকে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক হি’সাবে বাছাই করা হবে।

 

নোমানের গঠনমূ’লক ও দায়িত্বশীল ভি’ডিও স্বাক্ষাত’কারসহ আনুষা’ঙ্গিক পারফরম্যান্স এবং ত’থ্যের ভি’ত্তিতে তাকে নির্বাচিত করা হয় কাতারের আল বায়ত স্টেডিয়ামে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক হিসাবে দর্শক সেবায় দায়িত্ব পালন করতে। যা পরবর্তীতে ই-মে’ইলের মাধ্যমে তাকে জানিয়ে দেওয়া হয়। কিন্তু অনেক চে’ষ্টার পরও তিনি এখন পর্যন্ত কোন পৃ’ষ্ঠপোষক পাননি।

 

যারা পৃষ্ঠপোষক হিসেবে এগিয়ে এসে নোমানকে কাতার যাওয়ার খরচ যো’গাবে। দেশের কোন শিল্প প্রতিষ্ঠান পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতার হাত প্র’সারিত না করায় নোমান যেতে পারছেন না কাতার বিশ্বকাপে। এর আগে দেশের স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান এনভয় গ্রুপের পৃষ্ঠপোষকতায় ২০১৬ সালে ৩১তম গ্রী’ষ্মকালীন অলিম্পিক গেমসে (২০১৬ রিও অলিম্পিক) স্বেচ্ছাসেবক হিসাবে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের পতাকা এবং এনভয় গ্রুপের ল’গো উপস্থাপন করেছেন নোমান।

 

রিও অলিম্পিকের ৬ বছর পর ফুটবল বিশ্বকা’পের মতো বড় আসরে স্বেচ্ছাসেবক নির্বাচিত হয়েও কাতারে যাওয়া অ’নিশ্চিত হয়ে পড়েছে এই স্বেচ্ছাসেবকের। এ ব্যাপারে সংশ্লি’ষ্টদের সহযোগিতা কামনা করেছেন নোমান (মোবাইল নং-০১৭১১২৮৩৩৬৬)। সংশ্লিষ্টদের সহযো’গিতা পেলে কাতারের ফিফা বিশ্বকাপে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক হিসাবে যোগদান করে দেশের পতাকাকে আরো সমুজ্জ্বল করতে পারবেন তিনি।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *