আর দু-মাসও বাকি নেই কাতার বিশ্বকাপের। স্বাগতিক দেশ এরই মধ্যে নিজেদের সকল প্রস্তুতি সে’রে ফেলেছে। এরই মধ্যে দর্শকের জন্য আরেকটি নিয়ম বেঁ’ধে দিল দেশটি।

 

বিশ্বকাপের খেলা দেখতে হলে আগে অবশ্যই কো’ভি’ড টেস্ট করাতে হবে দর্শ’ককে। বিশ্বব্যাপী অনেকটাই নি’য়ন্ত্রণে চলে এসেছে ক’রো’নাভা’ইরা’সের সং’ক্র’মণ। তবে আয়োজক দেশ কাতার ক’রো’না নিয়ে হে’লাফেলা করতে চায় না।

 

তাই আয়োজকরা বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জানিয়েছে, ছয় বা তার বেশি বয়সী সব দর্শককে কাতারের উদ্দেশে রওনা হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ক’রো’নো পি’সিআর টে’স্ট বা দেশটিতে পৌঁছানোর ২৪ ঘণ্টা আগে ক’রো’নো র‌্যা’পিড অ্যা’ন্টিজেন টে’স্টের নে’গেটিভ ফল দেখাতে হবে।

 

১৮ বছর বা এর বেশি বয়সী দর্শককে সরকার নির্ধারিত একটি‘ ট্রে’সিং ফোন অ্যাপ্লিকেশন ’ডাউনলো’ড করে নিতে হবে। যেটির নাম দেয়া হয়েছে ‘‘এহতেরাজ’। যেকোনো ব’দ্ধ জায়গার জনসমাগমে প্রবেশ করার জন্য এ’টি দেখাতে হবে।

 

এ ছাড়াও গণপরিবহনে দ’র্শককে মা’স্ক পরতে হবে। যদিও কাতারে যাওয়ার জন্য কো’ভিড টি’কা নেয়া বা’ধ্যতা’মূলক নয়। দেশটিতে থাকাকালীন কেউ কো’ভি’ড পরী’ক্ষায় প’জিটি’ভ হলে সরকারের গাই’ডলাউন অনুযায়ী তাকে আ’ইসো’লেশনে থাকতে হবে।

 

এদিকে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শককে হায়া কা’র্ডের স’ঙ্গে জরুরি স্বাস্থ্যসেবাও বি’না মূল্যে সংযুক্ত করে দেয়া হবে। যা কিনা কাতারের ভিসা ও স্টেডিয়ামের টিকিটের সঙ্গে স্ব’য়ংক্রি’য়ভাবেই কার্যকর হয়ে যাবে। আগামী ২০ নভেম্বর শুরু হয়ে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *