কাতারকে বিশ্বকাপ আয়োজনের দা’য়িত্ব দেওয়ার পর থেকেই তাদের বি’রু’দ্ধে মা’নবা’ধিকার ল’ঙ্ঘ’নের একের পর এক অভি’যোগ সামনে এসেছে।

 

প্র’চুর অর্থ ব্যয়ে স্টেডিয়াম, রাস্তাঘাট, হোটেল তৈরি হলেও যারা সেসব তৈরি করেছেন সেই শ্র’মিকদের জীবন কে’টেছে দু’র্দশার মধ্যে দিয়ে। এসবের বি’রু’দ্ধে অভি’নব এক প্রতিবা’দ জানাতে চলেছে ইউরোপের দেশ ডেনমার্ক।

 

তাদের জার্সির নকশা এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে মানবাধিকার ল’ঙ্ঘ’নের বি’রু’দ্ধে প্র’তিবাদ জানানো হবে। যে সংস্থা জার্সি তৈরি করেছে তারা নিজেদের লোগো এমন ভাবে জা’র্সিতে দিয়েছে, যা প্রায় বোঝাই যাচ্ছে না।

 

এর মাধ্যমেই মানবা’ধিকারের সপ’ক্ষে মুখ খুলেছে তারা। কাতারকে বিশ্বকাপ আয়োজনের দা’য়িত্ব দেওয়ার পর থেকে শ্রমি’কদের দেশে ফেরার অধিকার ছিল না। কে’ড়ে নেয়া হয়েছিল পাসপোর্ট।

 

অ’ন্ধকার, দুর্গ’ন্ধে ভরা ঘ’রের মধ্যে গা’দাগা’দি করে থাকতে হয়েছে তাদের। অনেকেই সেই পরিস্থিতিতে থাকতে না পেরে মা’রা গেছেন। তবে তা প্রকাশ্যে আসেনি। ডেনমার্কের জা’র্সি প্রস্তুতকারী সংস্থার তরফ থেকে বলা হয়েছে, যে প্রতিযোগিতা আ’য়োজন করতে গিয়ে হাজার হাজার মানুষ মা’রা গেছেন, তাদের জন্য আমরা নিজেদের অ’স্তি’ত্ব জা’হির করতে চাই না।

 

কাতারকে বিশ্বকাপের আয়োজক হিসেবে সমর্থ’ন করছি না। ডেনমার্কের এবারের জার্সিতে ১৯৯২ সালের ইউরো জয়ী দলের ছা’প থাকছে। পাশাপাশি সে দেশের বিভিন্ন ঐতিহ্যকেও তুলে ধরা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *