২২ লাখ কোটি টাকা খরচ করে ৯০০ কোটি ডলার লাভের আশা করছে কাতার

আসন্ন ফুটবল বিশ্বকাপ থেকে ৯০০ কোটি ড’লার লাভের আশা করছে আয়োজক দেশ কাতার। বিশ্বকাপের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল-খাতার আলজাজিরাকে দেয়া এক সা’ক্ষাৎকারে এই আশাবাদ ব্য’ক্ত করেন।

 

এ বিশ্বকাপের কাতারের ব্যয়ের পরিমাণ ব্রাজিলে অনুষ্ঠিত আগের বিশ্বকাপের চেয়ে কম। এবার তাদের খরচ প্রায় ৮০০ কোটি ডলার। এ বিশ্বকাপ থেকে কাতারের অর্থনীতিতে এক হাজার ৭০০ কোটি ডলার যো’গ হতে পারে।

 

ফলে ৯০০ কোটি ডলার মুনাফার আশা করছে দোহা। আয়ের মধ্যে বিশ্বকাপের সময় ও পরে আদায়কৃত রাজ’স্ব, পর্যটকদের সংখ্যা বৃ’দ্ধিসহ নানা ধরনের বিষয় রয়েছে।

 

বিশ্বজুড়ে ৩০০ থেকে ৪০০ কোটি মানুষ টুর্নামেন্টটি দেখবে, যা টুর্নামেন্টের পরে পর্যটকদের জন্য কাতারে ভ্রম’ণের ব্যাপারে আগ্রহ জাগাবে। আগের প্রত্যেকটি টুর্নামেন্টের আয়োজক দেশ পরে পর্যটনের মাধ্যমে উপকৃ’ত হয়েছে।’

 

নাসের যোগ করেন, বিশ্বকাপের টিকিটের চাহিদা ব্যা’পক। আর মাত্র ৩৫ শতাংশ টিকিট বাকি রয়েছে। এগুলোর মধ্যে ফাইনালসহ কিছু বড় বড় ম্যাচের টিকিট রে’খে দেয়া হয়েছে। এবারের টিকিটের দাম ব্রাজিল ও রাশিয়া বিশ্বকাপের তুলনায় স’স্ত।

 

ফুটবলপ্রেমীরা ডিজিটাল টিকিট অ্যাপ্লিকেশনের মাধ্যমে টুর্নামেন্ট চলাকালেও টিকিট পেতে পারেন। ফিফা বিশ্বকাপের ইতিহাসে আরব ও মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে কাতারই প্রথমবারের মতো এ প্রতিযো’গিতার আয়োজন করছে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *