উৎসবের নগরী হয়ে উঠেছে কাতার, বিশ্বকাপ ঘিরে জমজমাট ট্যুরিজম ব্যবসা

কাতার ফুটবল বিশ্বকা’প ঘিরে জ’মজ’মাট এখন দেশটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ও আবাসন খাতের ব্যবসা। ফুটবলের নিয়ন্ত্রণ সং’স্থা ফিফা ইতোমধ্যেই দেশটির হোটেল, মোটেলের ৮০ শতাংশ ফুটবল বিশ্বকাপ দেখতে আসা দর্শ’কদের জন্য বুকিং করে রেখেছে।

 

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে হোটেল ব্যবসায় ব্যপ’ক লাভের স’ম্ভাবনা দেখছেন প্রবাসী বাংলাদেশিরা। ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজন ঘিরে এখন উৎসবের নগরী কাতার। বিশ্বকাপ আয়োজনকে কেন্দ্র করে অবকা’ঠামোগত উন্নয়নে পা’ল্টে গেছে দেশটির চিত্র। আয়োজনের কোনো কমতি রাখেনি দেশটি।

 

সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা ১লা নভেম্বর থেকে কাতারের বিমান ধরতে শুরু করবেন। বিশ্বকাপ ঘিরে জমজমাট এখন দেশটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ও আবাসন খা’তের ব্যবসা।

 

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এরমধ্যেই দেশটির হোটেল, মোটেলের ৮০ শতাংশ দর্শকদের জন্য বুকিং করে রেখেছে। আবাসন খাতের অধিকাংশ বি’ল্ডিংও এরমধ্যেই ভাড়া হয়ে গেছে।

 

এই মহায’জ্ঞ উপলক্ষে হোটেল ব্যবসায় ব্যপক লাভের সম্ভাবনা দেখছেন কাতারের বিভিন্ন হোটেলে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। এই মহারণ কেন্দ্র করে আবাসন খাতের রিয়েল এ’স্টেট ব্যবসা পেয়েছে ভিন্ন গতি। বিশ্বকাপ শেষে প্রবাসীদের আয়ের বড় একটি অংশ রেমিট্যান্স হিসেবে বাংলাদেশে যাবে বলে মনে করেন প্রবাসী ব্যবসায়ীরা।

 

এ বিষয়ে গা’লফ বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি এম সাইফুল আলম বলেন, ‘২০ নভেম্বর থেকে যে বিশ্বকাপ শুরু হবে সেটির আমেজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে এবং ব্যবসা বাণিজ্যের গ’তিশীলতাও বেড়েছে।

 

আশা রাখি, এ বিশ্বকাপ উপলক্ষে আমরা বাংলাদেশিরা যে টাকা আয় করব, তার একটা বড় অংশ রেমিট্যান্স হিসেবে দেশে যাবে। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ উপল’ক্ষে কাতারে গড়ে উঠেছে দৃ’ষ্টিনন্দন সব ইমারত। বিশ্বকাপ সামনে রেখে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা তৈরি হয়েছে দেশটির নাগরিক ও অভিবাসীদের মধ্যে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *