কাতারে রাস্তাঘাটে এই কাজগুলো করলেই দিতে হবে ৩০০ রিয়াল জরিমানা

কাতারে অনেকেই যাতায়াতের জন্য ব্য’ক্তিগত গাড়ি ব্যবহার করেন। কিন্তু ট্রাফিক আইন সম্প’র্কে সচে’তন না থাকায় কখনো কখনো আর্থিক জরি’মানার মুখোমুখি হতে হয়। আজকের এই লেখায় জেনে নিন, রাস্তায় গাড়িচালকরা কী ধরণের কাজ করলে ট্রাফিক পুলিশের আ’ইন অনুসারে ৩০০ রিয়াল জরিমা’না এবং লাইসেন্স থেকে পয়েন্ট কে’টে নেওয়া হবে?

বিশেষ করে কোথাও গাড়ি পার্কিংয়ের জায়গা না পেলে অনেকে নিজের গাড়িটি এমন জায়গায় রাখেন, যেটি গাড়ি পা’র্কিংয়ের জন্য অনুমোদিত নয়। এ ধরণের গাড়ি পার্কিং ট’হলরত ট্রাফিক পুলিশের নজরে পড়লে ৩০০ রিয়াল জরিমা’না করা হতে পারে। পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স থেকে কে’টে নেওয়া হতে পারে ৩ পয়েন্ট।

আবার অনেকে রাস্তার পাশে নির্মিত ফুটপা’তের উপর গাড়ি উঠিয়ে দিয়ে পার্ক করেন। এটিও কাতারের ট্রাফিক আই’ন অনুসারে অ’বৈধ ও দ’ন্ডনীয় অপরা’ধ। এই অপরা’ধের জন্যও ৩০০ রিয়াল জরিমা’না এবং ড্রাইভিং লাইসেন্স থেকে ৩ পয়েন্ট কে’টে নেওয়া হতে পারে। এমনিভাবে কোনো ব্রিজে বা সড়কে এমন জায়গায় গাড়ি নিয়ে অপে’ক্ষা করা যাবে না, যেখানে গাড়ি থামিয়ে রাখার অনুমতি নেই।

এই ধরণের কর্মকা’ন্ডের জন্য দো’ষী প্রমাণিত হলে হলে চালককে ৩০০ রিয়াল পর্যন্ত জরি’মানা করা হতে পারে এবং ড্রাইভিং লাইসেন্স থেকে তিন পয়েন্ট কে’টে নেওয়া হবে। সড়কে এমন কোথাও গাড়ি থামানো বা রাখা যাবে না, যেখানে গাড়ি রাখার ফলে সড়কে স্থাপিত ট্রাফিক সাইনবো’র্ড অন্যদের চোখের আড়ালে পড়ে যায়।

এ ধরণের কাজ কাতারের ট্রাফিক আই’নে অ’বৈধ। এর দায়ে অ’ভিযুক্ত চালককে ৩০০ রিয়াল জ’রিমানা এবং ড্রাইভিং লাইসেন্স থেকে তিন পয়েন্ট কে’টে নেওয়া হবে। এছাড়া এমন আরও বেশকিছু বিষয় আছে, যেগুলো হয়তো চালকের দৃ’ষ্টিতে স্বাভাবিক, কিন্তু মূলত এতে অন্যের ক্ষ’তি হওয়ার আশ’ঙ্কা থেকে যায়।

ফলে ট্রাফিক আ’ইনে এ ধরণের কর্মকা’ন্ড সবসময় অ’বৈধ ও এর ফলে আর্থিক জরি’মানা ও শা’স্তির মুখোমুখি হতে পারেন অভিযু’ক্ত চালক। সড়কের এক পাশে যখন গাড়ি পার্কিং করা থাকে, তখন ওই গাড়ির পাশে আরেকটি গাড়ি পার্ক করা অ’বৈধ।মনে রাখবেন, কাতারে প্রতিব’ন্ধীদের জন্য নির্ধারিত জায়গায় গাড়ি রাখা কঠোর দ’ন্ডনীয় অপরা’ধ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

পাশাপাশি পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স বা যে কোনো বিশেষ কাজের জন্য নির্ধারিত জায়গায় গাড়ি রাখাও ট্রাফিক আ’ইন ল’ঙ্ঘন হিসেবে ধরা হয়ে থাকে। অপরা’ধভেদে ভিন্ন ভিন্ন অঙ্কের আর্থিক জ’রিমানা ও ড্রাইভিং লাইসেন্স থেকে পয়েন্ট কে’টে নেওয়ার শা’স্তির মুখোমুখি হতে হয় এ ধরণের অপরা’ধে দো’ষী ব্যক্তিদের।

কাতারে জনসংখ্যা বাড়ার সাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহনের সংখ্যা। ফলে সড়কে আ’ইন শৃঙ্খলা ঠিক রাখতে একদিকে যেমন বিপুলসংখ্যক রাডার বসানো হচ্ছে, তেমনিভাবে টহলরত ট্রা’ফিক টিমের সংখ্যাও বাড়ানো হয়েছে। ফলে ট্রাফিক আ’ইনের খুঁটিনা’টি সম্পর্কে সচে’তন থাকা আমাদের সবার জন্য অবশ্য কর্তব্য।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *