সয়াবিন তেলের দাম প্রতি লি’টারে ১৪ টাকা কমানো হয়েছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের নতুন দাম নি’র্ধারণ করা হয়েছে ১৭৮ টাকা। সোমবার নতুন এ দাম নির্ধারণ করেছে ভোজ্যতেল পরি’শোধ’ন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মা’লিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যা’সোসিয়েশন।

 

মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে নতুন দা’ম কার্যকর হবে বলে জানিয়েছে মিলমা’লিকদের সংগঠন বাংলাদেশ ভে’জিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্প’তি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সংগঠনটি একটি বি’জ্ঞপ্তিতে জানিয়েছে, ডলারের মূ’ল্যবৃ’দ্ধি বিষয়ে ও এলসি খোলার জ’টিলতা নিয়ে আ’লোচনা শেষে এবং ভো’ক্তাদের সুবিধা’র্থে ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমানো হয়েছে।

 

এর আগে গেল ২৩ আগস্ট বোত’লজা’ত এক লিটার সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়ে ১৯২ এবং ৫ লিটারের বোতলের দাম ৯৪৫ টাকা নির্ধা’রণ করা হয়। এদিকে ভোজ্যতেলে ভ্যা’ট অব্যা’হতি সুবিধা আরও ৩ মাস বাড়ানোর বিষয়ে ভাবছে জাতীয় রা’জস্ব বোর্ড (এনবিআর)।

 

গত ১৪ মার্চ সয়াবিন ও পা’ম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে প্র’জ্ঞাপ’ন জা’রি করে এনবিআর। এর মাত্র দুই দিন পরেই ভোজ্যতেল আমদা’নি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট ক’মিয়ে ৫ শতাংশ করা হয়।

 

সে সময়ে এ নির্দেশের মেয়াদ ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়। পরে গেল ৩ জুলাই সে মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করে এনবি’আর। অর্থাৎ ৩০ সেপ্টেম্বর ভোজ্যতেলের ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হয়েছে। ধারণা করা হচ্ছে, খুব শিগগিরই এ বিষয়ে প্র’জ্ঞাপন জা’রি হবে।

 

এনবিআরের সূত্রে জানা গেছে, ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থানীয় ও আমদানি পর্যায়ে ভ্যা’ট অ’ব্যাহ’তির সুবিধা বহা’ল রাখা হতে পারে। তবে চলতি ২০২২-২৩ অর্থবছরের পুরো সম’য় ভ্যা’ট সুবিধা অব্যাহ’ত রাখার দা’বি জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোজ্যতেল ব্যবসায়ীরা।

 

এর আগে ২০ সেপ্টেম্বর ভোজ্যতেলের ভ্যা’ট অব্যাহতির সুবিধা ২০২৩ সালের ৩০ জুন পর্য’ন্ত বহাল রাখার অনুরোধে এনবি’আর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *