কাতার বিশ্বকাপের আগে সবশেষ আন্তর্জাতিক ফুটবলের উইন্ডো’টাও শেষ হয়ে গেছে। আর একটা মাস পে’রোলেই শুরু হয়ে যাবে কাতার বিশ্বকাপ। এই বিশ্বকাপ নিয়ে জ’ল্পনা ক’ল্পনা শুরু হয়ে গেছে এখন থেকেই। কে জি’তবে বিশ্বকাপ, এ আ’লোচনায় চায়ের কাপে উ’ঠছে ঝ’ড়।

 

তবে যুক্তরাষ্ট্র ফুটবল দলের সাবেক কো’চ ইউ’র্গেন ক্লিন্সমানের মতে, এবারের বিশ্বকাপটা লিওনেল মেসিরই প্রা’প্য। তিনি জানালেন, এটা শুধু তার প্রা’প্যই না কেবল, গোটা ফুটবল দুনিয়া চায় মেসির হাতেই উঠুক বি’শ্বকাপ। গেল বছর কো’পা আমেরিকা জেতার পর থেকেই আর্জেন্টিনাকে নিয়ে বেশ আ’লোচনা হচ্ছে, আর্জেন্টাইন খে’লোয়াড়রা বেশ কয়েক বারই বলেছেন, এবার বিশ্বকাপই ল’ক্ষ্য’ তাদের।

 

ফি’নালিসিমায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হা’রানোর পর থেকে আ’লোচনাটা পেয়ে গেছে নতুন মাত্রা। শেষ কিছু দিনে আর্জেন্টিনা অধিনায়ক মেসিও আছেন দারুণ ফ’র্মে। জাতীয় দলের আকাশী-সাদা জা’র্সি গায়ে তিনি শেষ তিন ম্যাচে ক’রেছেন ৯ গোল। পিএসজিতে গেল মৌসুমের বা’জে পারফর্ম্যান্সকে পেছনে ফেলে ক্লা’ব জার্সিতেও নিজের চির’চেনা রূপটা দেখাচ্ছেন তিনি। তার ইতিহাস আর সা’ম্প্রতিক ফ’র্মের কারণে তাকে নিয়ে বিশ্বকাপের আগে আ’লোচনা না হওয়াটাই অ’স্বাভাবিক।

 

তবে অ’স্বাভাবিক কিছু হচ্ছে না, মেসিকে নিয়ে আলোচনাটা জো’রেশো’রেই হচ্ছে। ক্লি’ন্সম্যান যেমনটা করলেন। আর্জেন্টাইন সংবাদ মাধ্যম লা নাসিওনকে দেওয়া এক সা’ক্ষাৎকারে জার্মান এই কোচ জানালেন, সম্ভাব্য শেষ বিশ্বকাপটা নি’জের করে নিন মেসি, এমনটা সবাই চায়।

 

এদিকে ক্লি’ন্সমানের ভাষ্য, ‘আমার মনে হয়, ফুটবলের সবারই একটা ইচ্ছে আছে। সে ইচ্ছেটা হচ্ছে মেসি তার অ’বিশ্বাস্য প্রতি’ভা দিয়ে তার ক্যারিয়ারে যা করেছে, ফুটবলের প্রতিনি’ধিত্বটা সে যেভাবে করেছে, তা দিয়ে বিশ্বকাপটাও জিতবে, যেমনটা ডিয়েগো (ম্যারাডো’না) জিতেছিল।’

 

শুধু আশাই নয়, মেসির বিশ্বকাপটা প্রা’প্য বলে মনে করছেন তিনি। জানা’লেন, সেটা আদায় করে নেওয়ার দা’য়টাও আর্জেন্টাইন মহাতারকারই। ক্লিন্সমান বলেন, ‘অন্য কে কারোর চেয়ে মেসিরই এই বিশ্বকাপটা বেশি প্রা’প্য। মেসির উচিত বিশ্বকাপটা কাতার থেকে নিজের ঘরে নিয়ে যাওয়া।’

 

এদিকে আগামী ২০ নভেম্বর পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। ফুটবলের এই বিশ্বআসরে আর্জেন্টিনা আছে সি গ্রুপে। দ’লটির গ্রুপস’ঙ্গী হিসেবে আছে পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। আগামী ২৪ নভেম্বর আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মু’খোমু’খি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *