মাথাপিছু আয়ের দিক দিয়ে আরব বিশ্বে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কাতার। সেখানে গড় মাথাপিছু আয় ১ লাখ ৮৩ হাজার একশ মা’র্কিন ডলার।

 

ক্রে’ডিট সুই’স ব্যাংকের গ্লোবাল ওয়েলথ রিপোর্টের বরাত দিয়ে দৈনিক আল-আনবা এ তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের পর মাথাপিছু আয় ১ লাখ ৭১ হাজার ৩শ ইউএস ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কু’য়েত।

 

সংযুক্ত আরব আমিরাত ১ লাখ ২২ হাজার ৮শ ডলার নিয়ে তৃতীয় স্থানে, বাহরাইন ৯৮ হাজার ডলার নিয়ে চতুর্থ স্থানে এবং সৌদি আরব ৮৪ হাজার ৪শ ডলার নিয়ে পঞ্চম স্থা’নে রয়েছে।

 

এছাড়া ষ’ষ্ঠ স্থানে ওমান, সপ্তম স্থানে জর্ডান, অষ্টম স্থানে মিশর, নবম স্থানে তিউনিসিয়া এবং ইরাক রয়েছে দশম স্থানে। মানিলিংক ওয়েবসা’ইটের প্রতিবেদন অনুযায়ী, কুয়েত মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কারণ এর প্রচুর পরিমাণে অপরিশো’ধিত তেলের সরবরাহ রয়েছে।

 

এর মজুদ তেল কৌশ’লগতভাবে বিশ্বের ধনী দেশের তালিকায় একটি উন্নত অবস্থান সুরক্ষিত করার জন্য ব্যবহার করা হয়েছে। কুয়েত ভৌগ’লিকভাবে একটি ছোট দেশ, তবুও এটি প্রায় ১০২ বিলিয়ন ব্যারেল তেলের রিজা’র্ভের মাধ্যমে একটি সমৃদ্ধ অর্থনীতি দেশের পরিণত হয়েছে যা মোট বৈশ্বিক রিজা’র্ভের ছয় শতাংশ।

 

এই তেলের আয় দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় অ’র্ধেক এবং সরকারি আয়ের ৯০ শতাংশ অবদা’ন রাখে। আল-আনবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *