আগামী মাসের ২০ তারিখ থেকে কাতারে শুরু হচ্ছে ইতিহাসের সবচেয়ে ব্য’য়বহুল বিশ্বকাপ। ফিফা আশা করছে এই বিশ্বকাপে কাতারে কয়েক লাখে দর্শকের উপস্থিতি থাকবে। এত দর্শকের চাপ স’মালাতে হি’মশিম অবস্থা কাতারের।

 

কাতারের আয়তন মাত্র ৪ হাজার ৪০০ বর্গকিলোমিটার। স্বাভাবিকভাবেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়া শুরু হয়ে গেছে। বেড়ে গেছে হোটেল ভাড়া। ১০ লাখের বেশি মানুষ বিশ্বকাপ মৌসুমে কাতার ভ্রমণে যাবে। অথচ কাতারের মোট জনসংখ্যা মাত্র ২৭ লাখ।

 

ইতিমধ্যে কাতারের রাজধানী দোহাসহ বেশকিছু জনব’হুল এলাকায় রুম ক্যা’নসে’লের হি’ড়িক পড়েছে বলে জানা গেছে। এই মুহূর্তে কাতারে রুম সংক’টে আছেন অনেক প্রবাসী।

 

বিশ্বকাপকে কোনো ভাবেই আর স’মালোচিত করতে চায়না কাতার সরকার। ইতিমধ্যে অনেক ক’ঠোর নিয়মের কারণে প্রশ্নবি’দ্ধ হতে হয়েছে কাতারকে। জানা গেছে, যেসব এলাকায় জনসংখ্যা বেশি ও রাস্তায় জ্যা’ম হয় ওইসব এলাকায় ব্যাচেলরদের রুম নি’ষি’দ্ধ করা হচ্ছে।

 

এমন পরিস্থিতি বাংলাদেশি প্রবাসীদের কিছু পরামর্শ দেওয়া হলোঃ কাতারে যেখানে সেখানে দাঁ’ড়িয়ে আড্ডা দেওয়া থেকে বির’ত থাকার আহ্বান জানানো যাচ্ছে। এছাড়া অ’প্রয়োজনে রুম থেকে বের না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

 

মোটকথা যতটুকু কম স’ম্ভব রাস্তায় ঝা’মেলা করবেন না। এছাড়া যাদের বিশ্বকাপ নিয়ে তেমন আ’গ্রহ নেই এবং অনেক দিন ধরে দেশে যাচ্ছেন না। তারা চাইলে এই সুযোগে দেশে গিয়ে ঘুরে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *