আগামী ২০২৪ সালের ডাইভা’রসিটি ভিসা (ডিভি) লটারির জন্য আবেদন গ্রহণ শুরু করতে যাচ্ছে মার্কিন পররাষ্ট্র দ’ফতর। এ বছর মোট ৫৫ হাজার গ্রিন কার্ড দেয়া হবে বলে মার্কিন পররাষ্ট্র দফতরের বরাতে জানিয়েছে সংবাদমাধ্যম নি’উজও’য়্যার।

 

মার্কিন গণমাধ্যম বলছে, স্থানীয় সময় বুধবার (৫ অক্টোবর) দুপুর থেকে অনলা’ইনে এ আবেদন করা যাবে। আবেদনের সময় শেষ হবে ৮ নভেম্বর। ৫৫ হাজার ভিসা দিলেও সব দেশ এই ডি’ভি প্রোগ্রামের আ’ওতায় থাকছে না।

 

যেসব দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন না, সেগুলো হলো- ব্রাজিল, কানাডা, চীন, কলোম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য (উত্তর আয়ারল্যান্ড ছাড়া), ভেনেজুয়েলা, ভিয়েতনাম ও বাংলাদেশ।

 

২০১৩ সাল থেকে বাংলাদেশিদের জন্য ডি’ভি লটারির আবেদন বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র। ১০ বছর পার হলেও বাংলাদেশের জন্য আর চালু ক’রেনি এই ভিসা।

 

বৈ’ধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ১৮৫ ধরনের ভিসা চালু রেখেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিবছর ডি’ভিও মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫৫ হাজারের বেশি মানুষকে স্থায়ীভাবে নাগরিকত্ব দেয় দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *