মানুষের জীবনে কতরকম স্ব’প্নই না থাকে, যা বিভিন্ন সময় আমরা দেখতে পাই। সৌদি যুবক আব্দুল্লাহ আস সালেমি। তিনিও ব্যতিক্রমী একটি স্ব’প্ন বাস্তবায়ন করছেন। আসন্ন ২০ নভেম্বর অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপ দেখতে পায়ে হেঁটে কাতার যাচ্ছেন তিনি।

 

বুধবার আ’লজা’জিরা জানায়, গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে দোহার উ’দ্দেশে সৌদি আরবের জেদ্দা ত্যাগ করেন আব্দুল্লাহ আস সালেমি। মরুভূমি-পাহাড়-পর্বত মাড়িয়ে দোহায় পৌঁছতে তার অন্তত ৬০ দিন সময় লাগবে।

 

আব্দুল্লাহ আস সালেমি টুইটারে জানান, এই দুঃ’সা’হসিক অভিযা’ত্রায় তিনি অন্তত এক হাজার ৬০০ কিলোমিটার দু’র্গম পথ অতিক্রম করবেন। সৌদি এই অভিযাত্রী টুইটারে এ সংক্রা’ন্ত একটি ভি’ডিও শে’য়ার করেছেন।

 

তাতে তিনি বলেছেন, ‘এটি আমার জন্য ভিন্ন ধরনের অভি’জ্ঞতা হবে। একইসাথে এটি পাগলা’মির সফরও বটে। এই যাত্রার অভি’জ্ঞতা অস্ট্রেলিয়া, মেক্সিকো ইত্যাদি দেশে সফর করার মতো নয়।

 

এই সফর আমার খুব আগ্র’হের। কারণ, এটি হবে আমার দেশ ও দেশের বসতিগুলোর ভেতর দিয়েই। আমি বিভিন্ন জাতি ও বসতি অ’তিক্র’মের সময় তাদের সংস্কৃ’তি ও সভ্যতা সম্পর্কে জানতে পারব।’

 

আব্দুল্লাহ আস সালেমি তার প্রতিদিনের যাত্রার অংশটুকু ভি’ডিও করে তার ব্যক্তিগত স্ন্যা’পচ্যা’ট এ’কাউন্টে নিয়মিত শেয়ার করছেন। তার আশা, নির্দিষ্ট সময়ের (দুই মাস) মধ্যেই তিনি কাতার পৌঁছে যাবেন এবং বিশ্বকাপের শুরু থেকেই দর্শক সা’রিতে অংশ নিতে পারবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *