বিশ্বকাপের জন্য কাতারের দোহায় প্রযু’ক্তির ব্যবহারে দারুণ সব পরিব’র্তন আনা হয়েছে। কাতার ও বিশ্বের নানা প্রা’ন্ত থেকে আগত শারী’রিকভাবে বিশেষ চাহিদা সম্প’ন্ন দর্শকদের জন্য ৩৭টি বিশেষ মেট্রো স্টেশন চালু করা হয়েছে।

 

স্টেডিয়ামগুলোতে বিশেষ প্রবেশদ্বার এবং বিশেষ রুমের ব্যবস্থা করা হয়েছে। বিশেষভাবে সক্ষ’ম দর্শকদের নির্দেশনার জন্য একটি অ্যাপ চালু করেছে আয়োজক দেশটি। এছাড়াও, প্রথমবারের মতো ইংরেজির পাশাপাশি আরবিতেও ধারাভাষ্যের ব্যবস্থা রাখা হয়েছে।

 

বিশ্বের সবচেয়ে রো’মাঞ্চক’র আসর বসতে যাচ্ছে কাতারের দোহায়। ফুটবল বিশ্বকাপের মহারণ ঘিরে কাতার এখন উৎসবের দেশে পরি’ণত হয়েছে। প্রায় ১২ লাখ মানুষের জন্য অত্যাধুনিক সব প্রযু’ক্তির ব্যবস্থা করা হচ্ছে। পরিকল্পনায় আছে- স্টেডিয়াম কন্ট্রো’লিং ও কৃত্রিম শীতাত’প নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ চোখ ধাঁ’ধানো সব আয়োজন।

 

প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে বিশেষ চাহিদা সম্প’ন্ন দর্শ’কদের জন্য বিশেষ কিছু উদ্যোগ গ্রহণ করেছে আয়োজকরা। সাধারণ স্টেশনগুলোর পাশাপাশি ৩৭টি মেট্রো স্টেশন, শহরের কালচারাল ইভে’ন্টগুলোতে বিশেষ র‌্যাম্প, স্টেডিয়াম ও ইভেন্টে বিশেষ প্রবেশদ্বারের ব্যবস্থা করা হয়েছে। অতিরিক্ত দর্শ’কের মাঝেও স্বাচ্ছন্দ্যে ম্যাচ উপভো’গ করতে পারবেন কাতার ও কাতারের বাইরে থেকে আগতরা।

 

এছাড়াও, বিশেষভাবে স’ক্ষম দর্শকদের নির্দেশনার জন্য একটি অ্যা’প চালু করা হয়েছে। দৃষ্টি প্রতিব’ন্ধীদের জন্য অ’ডিও কমেন্টা’রি রাখা হয়েছে। প্রথমবারের মতো এবার ইংরেজির পাশাপাশি আরবিতেও ধারাভাষ্যের উদ্যোগ গ্রহণ করেছে আয়োজক কমিটি।

 

কাতারের তিনটি স্টেডিয়ামে নিউরো’ডিভারজেন্ট দর্শকদের জন্য বিশেষ রুমের ব্যব’স্থা করা হয়েছে। এছাড়াও, বিশেষ এই রুমটি ব্যবহার করতে পারবেন অ’টিজম আ’ক্রা’ন্তরাও। এ ধরনের দর্শকদের সহযোগিতার জন্য বিশেষ একটি স্বেচ্ছাসেবী দল থাকবে, যাদের ইতোমধ্যেই ট্রে’নিংও সম্প’ন্ন হয়েছে।

 

কাতারের ই’ঙ্কলুসি’ভ ডিজাইন অ্যাডভাইজর মার্ক ডায়ের বলেন, ‘আজ থেকে আট বছর আগে যখন আমি এখানে এসেছিলাম তখন চলাফেরা করা খুব ক’ঠিন ছিলো। তবে, একটা বড়সড় পরিবর্তন হয়েছে। আমরা যখন ডি’জেবল মানুষদের নিয়ে কথা বলতে শুরু করেছি, তখনই পরিবর্তন শুরু হয়েছে।

 

এবারের বিশ্বকাপের এই সুবিধাগুলো ভিন্ন মাত্রা যোগ করবে। স্টেডিয়াম ও স্টেশনসহ কাতার জু’ড়ে এই বিশেষ ব্যবস্থাগুলো বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *