কাতার বিশ্বকাপে কোনো ম্যাচ না জিতলেও প্রতি দল পাবে ৯০ কোটি টাকা

আগামী নভে’ম্বরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসবে দ্য গ্রেটে’স্ট শো অন আর্থ খ্যা’ত ফুটবল বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ হবে মরুভূমিতে। অন্যান্য আসরের চেয়ে এবারের আসর ঘি’রে প্রতিটা দলের মধ্যে রয়েছে বিরা’ট উৎসা’হ।

 

সেই উৎসাহকে আরও কয়েকগু’ণ বা’ড়িয়ে দিয়েছে চ্যাম্পিয়ন দলের প্রাইজমা’নির ঘোষণা। সম্প্রতি ফুটবলের নি’য়ন্ত্রক সংস্থা ফিফা ২০২২ বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে।

 

গত ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের আসরের চ্যাম্পিয়ন দল ৪০ লাখ ডলার বেশি পাবে। সেই স’ঙ্গে জানানো হয়েছে গ্রুপপর্বে বা’দ পড়া ১৬টি দল ৯ মিলিয়ন ডলার করে। অর্থাৎ কোনো ম্যাচ না জিতলেও ৯০ লাখ ডলার।

 

বাংলাদেশি মুদ্রায় ৯০ কোটি টাকাও বেশি। এর আগে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল পেয়েছিল ৩৮ মিলিয়ন ডলার। এবার কাতার বিশ্বকাপে যে দল শিরো’পা জিতবে, তারা প্রাইজমানি হিসেবে পাবে ৪২ মিলিয়ন ডলার।

 

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪২৬ কোটি টাকারও বেশি। তা’লিকা অনুযায়ী, কাতারে সব মিলিয়ে ৪৪০ মিলিয়ন ডলার প্রাইজমা’নির ব্যবস্থা থাকবে। রা’নার্সআপ দল পাবে ৩০ মিলিয়ন ডলার।

 

তৃতীয় হলে মিলবে ২৭ মিলিয়ন ডলার আর চতুর্থ হলে ২৫ মিলিয়ন ডলার। এ ছাড়া পঞ্চম থেকে অ’ষ্টম হওয়া দল প্রত্যেকে ১৭ মিলিয়ন ডলার করে পাবে।

 

নবম থেকে ১৬তম দলকে দেওয়া হবে ১৩ মিলিয়ন ডলার। গ্রপ পর্ব থেকে বিদা’য় নেওয়া প্রত্যেক দল পাবে ৯ মিলিয়ন ডলার করে। অর্থাৎ কোনো ম্যাচ না জিতলেও ৯০ লাখ ডলার।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *