বিশ্বকাপ ফুটবল শুরুর আগে সংক’টে কাতারের আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা। বিশ্বের নানা প্রান্ত থেকে আগত দ’র্শকদের চা’প সা’মলা’নোর জন্য পুরোপুরি প্রস্তুত নয় হামাদ ইন্টারন্যাশনাল বিমানবন্দর। এ ধরনের অ’ভিযোগ করেছেন বিমানবন্দরে কর্মরতরা।

 

স্বাভাবিক সময়ের চেয়ে কয়েকগুণ বেশি যাত্রীচা’প সা’মলা’নোর জন্য বাড়ানো হয়নি কর্মীসংখ্যা। তবে, কাতারের সিভিল অ্যাভিয়েশন অথরিটির দা’বি, পর্যাপ্ত কর্মী ও প্রশিক্ষণের মাধ্যমেই প্র’স্তুত করা হয়েছে বিমানবন্দরের কর্মপরি’কল্পনা। খবর ডেইলি মেইল।

 

ফুটবলের মহায’জ্ঞ উপলক্ষে সা’জিয়ে তোলা হয়েছে মরুভূমির দেশ কাতার। তৈরি করা হয়েছে নানা ধরনের ই’মারত, ব্যবস্থা করা হয়েছে বিশেষ ধরনের শা’টল ট্রেন, স্পেশালাইজড ফ্লাইট ও অন্যান্য বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা। বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রায় ১২ লাখ দর্শক আগামী নভেম্বরের শুরু থেকে আসতে শুরু করবেন কাতারে।

 

তবে, বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে বিশ্বকাপে আগত দর্শ’কদের পর্যা’প্ত সেবা দিতে পুরোপুরি প্রস্তুত নয় কাতারের বিমানবন্দর। হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের মূল টার্মিনালটি বিপুলসংখ্যক দর্শকের চা’প সা’মলা’তে পারবে কি না, তা নিয়েও শ’ঙ্কা দেখা দিয়েছে।

 

প্রতিদিন ৭০০ ফ্লাইটের পরিবর্তে ১৬০০ ফ্লাইটের চা’প সা’মলা’নোর মতো পর্যাপ্ত জনবল নিয়েও তৈরি হয়েছে শ’ঙ্কা। অতিরিক্ত দর্শকের চা’প সাম’লাতে বাড়ানো হয়নি কর্মী সংখ্যা। বিশ্বকাপে আগত বিপুলসংখ্যক দর্শকের চাপ সাম’লানোর জন্য বিমানবন্দরে কর্মরত কর্মীদের দেয়া হয়নি কোনো প্রকার প্রশিক্ষণ।

 

কম জনবল নিয়ে একস’ঙ্গে এত দর্শকের চা’প সা’মলা’নো কঠিন। তাই চিন্তায় বিমানবন্দরের কর্মকর্তা-কর্মাচারীরা। তবে কাতারের সিভিল অ্যাভিয়েশন অথরিটির দা’বি, পর্যাপ্ত কর্মী ও প্রশিক্ষণের মাধ্যমেই প্র’স্তুত করা হয়েছে হামাদ বিমানবন্দরের অভ্যন্তরীণ অবস্থা। সুশৃ’ঙ্খল পরিকল্পনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

 

এদিকে বিমানবন্দরে কর্মরতরা মনে করছেন, এয়ার ট্র্যাফিক ক’ন্ট্রোলিং সিস্টেম অতিরিক্ত দর্শক চা’প সাম’লাতে যথাযথ ভূমিকা পালন করতে ব্য’র্থ হবে। এ ছাড়া শ’ঙ্কা রয়েছে বি’লম্বিত ফ্লাইটগুলো দুবাইতে স্থানান্তরের।

 

দর্শক ও অভ্যন্তরীণ কর্মীদের শ’ঙ্কা অনুযায়ী বিশ্বকাপের এই মহার’ণের আগে এ ধরনের সংক’টপূর্ণ অবস্থার কারণে তৈরি হতে পারে বিশৃ’ঙ্খলার। যার নে’তিবাচক প্রভাব পড়তে পারে কাতার বিশ্বকাপে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *