কাতারে দশ গুণ বেড়েছে ফ্লাইট বুকিং, দুবাইয়ের দখলে ৬৫ শতাংশ ফ্লাইট

আর মাত্র ৩৫ দিন পরই শুরু হতে যা’চ্ছে কাতার ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর মাঠে গড়াবে ২২তম ফুটবল বিশ্বকাপ। এরই মধ্যে সরাস’রি খেলা উপভো’গ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাতারে ফ্লা’ইট বু’কিংয়ের সংখ্যা বাড়ছে।

 

রয়টা’র্সের খবর অনুসারে, বিশেষ করে প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে সবচেয়ে বেশি ফ্লা’ইট বু’কিংয়ের সং’খ্যা বাড়ছে। ফুটবল অনুরাগীরা দেশটির রাজধানী দোহায় আবাসন সং’ক’টের মুখোমুখি হওয়ার আগেই এ সম’স্যা মোকাবেলার জন্য ফ্লাইট বু’কিং করছে। সম্প্রতি এক সমী’ক্ষায় এ তথ্য উঠে এসেছে।

 

ভ্রমণ বিশ্লেষণ গ্রুপ ফরওয়ার্ডকিস জানায়, ইউএই ও অন্যান্য নয়টি দেশ থেকে কাতারের ফ্লাইট বুকিং ক’ভি’ড-১’৯ ম’হা’মা’রীর আগের তুলনায় ১০ গুণ বেড়েছে। একই স’ঙ্গে ২০১৬ সালের তুলনায় ইউএই থেকে ফ্লাইট বু’কিংয়ের সংখ্যা ১০৩ গুণ বেড়েছে। এর আগে অন্যান্য আরব দেশের সঙ্গে ইউএই কাতারকে ব’য়ক’ট করেছিল।

 

এ কারণে এ সকল দেশ থেকে সরাসরি কাতারে ফ্লাইট কার্যক্রম বন্ধ ছিল। তবে ২০২১ সালের শুরুর দিকে এ ব’য়ক’ট শেষ হয়। ফরওয়ার্ডকিসের তথ্য অনুসারে, ইউএই থেকে ব্যাপকভাবে ফ্লাই’টের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কাতারে আবাসন সং’কট দেখা দিতে পারে। এ কারণে অনেক ফুটবল প্রেমী দুবা’ইয়ে অবস্থান করবে বলে আশা করা হচ্ছে।

 

কাতারে প্রবেশের জন্য ক’ভি’ড পরী’ক্ষায় নে’তিবাচ’ক ফল উপস্থাপনের প্রয়োজনীয়তা সত্ত্বেও ফ্লাইটের জো’রালো চাহিদা রয়েছে। ফ্লাইট বুকিংয়ের পরিমাণ ২০১৯ সালের তুলনায় ১৬ শতাংশ এগিয়ে রয়েছে। তবে বিশ্বকাপ শুরু আগে এটি ৬১ শতাংশে পৌঁছেছে। ফুটবল ভ’ক্তরা এ অঞ্চলের অন্য গন্তব্যেও ভ্রমণ করবে।

 

তবে অধি’কাংশ ভ্রমণকারী কাতারে কমপ’ক্ষে দুইদিন অবস্থান করবে। এ সকল ভ্রমণকারীদের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক সবচেয়ে বেশি হবে। দেশটির ২৬ শতাংশ নাগরিক বিশ্বকাপ উপল’ক্ষে কাতার ভ্রমণ করবে। এ তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে কানাডা। দেশটি থেকে ১০ শতাংশ এবং ব্রি’টেন থেকে ৯ শতাংশ নাগরিক আগামী নভেম্বরে কাতার ভ্রমণ করবে বলেও জানিয়েছে ফরওয়ার্ডকিস।

 

এদিকে, কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ায় সবচেয়ে বেশি সুবি’ধাভো’গী হবে ইউএইয়ের দুবাই শহরটি। মোট ফ্লাইট বু’কিংয়ের ৬৫ শতাংশই দুবাইয়ের দখলে রয়েছে। কাতার পর্যটন বিভাগের প্রতিবে’দন অনুসারে, চলতি বছরের প্রথম প্রান্তিকে ৩১ হাজার ১২৩টি হোটেল ক’ক্ষ প্রস্তুতের কাজ সম্পন্ন হয়েছে।

 

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এরই মধ্যে এ সংস্থাটি টু’র্নামেন্ট চলাকালে খেলোয়াড়, অতিথি ও কর্মকর্তাদের জন্য মোট হোটেল ক’ক্ষের ৮০ শতাংশ বুকিং দিয়েছে। তবে আবাসন সংক’ট মোকাবেলায় ফিফা আগামী কয়েক সপ্তাহের মধ্যে অপ্রয়োজনীয় ক’ক্ষগুলোর তালিকা প্রকাশ করবে বলে জানায় কাতার ফুটবল বিশ্বকাপের আয়োজকরা।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *