তৃতীয়বারের মতো এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পেলো কাতার

এশিয়ান ফুটবল কনফে’ডারেশন (এএফসি) কার্যনির্বাহী কমিটি আজ কাতার ফুটবল অ্যা’সোসিয়েশনকে এশিয়ান কাপ ২০২৩ এর আয়োজক সং’স্থা হিসেবে নিশ্চিত করেছে। এদিকে আগামী নভেম্বরেই ২০২২ ফুটবল বিশ্বকাপ ব’সতে চলেছে কাতারের মাটিতে।

 

এবার আরও একটি গু’রুদা’য়িত্ব পেল মরুর দেশটি, আগামী বছর এএফসি এশিয়ান কা’পও আয়োজন করবে তারা। আজ এশিয়ান ফুটবল কনফেডারেশনের কার্যনির্বা’হী কমিটি নিশ্চিত করেছে এই তথ্য।

 

এএফসির ১১তম কার্যনির্বাহী কমি’টির সভায় সভাপতিত্ব করেন বর্তমান সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা। কাতারের বি’ড গৃহিত হওয়ায় দেশটির ফুটবল অ্যাসোসিয়েসনকে অ’ভিনন্দন জানান তিনি।

 

পাশাপাশি স্ব’চ্ছ ও সুন্দরভাবে বি’ডিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এএফসিরও প্র’শংসা করেন তিনি। এএফসি সভাপতি বলেন, ‘মেজর আন্তর্জাতিক ক্রী’ড়া আসর আয়োজনে কাতারের অতীত রেক’র্ড ও সক্ষ’মতা বিশ্বজুড়ে স’মাদৃত।

 

পেশাদারি’ত্বের স’ঙ্গে এমন স্ব’চ্ছভাবে বি’ডিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আমি এএফসির প্রতি মু’গ্ধ। দেখার মতো একটি টুর্নামেন্ট আয়োজন করবে কাতার এমনটাই বিশ্বাস করেন শেখ সালমান, ‘সময় যেহে’তু খুব কম আমরা জানি শীঘ্রই বিশ্বমানের অবকাঠা’মো অপ্র’তিদ্ব’ন্দ্বী আয়োজন স’ক্ষমতা নিয়ে ক’ঠো’র পরিশ্রম শুরু হয়ে যাবে।’

 

এএফসি এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়ন কাতার। ২০২৩ সালে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্ট আ’য়োজন করবে দেশটি। এর আগে ১৯৮৮ ও ২০১১ সালে সেখানে বসেছিল এই আসর। এদিকে ২০২৭ এশিয়ান কাপ আয়োজনের দৌ’ড়ে এগিয়ে আছে ভারত ও সৌদি আরব।

 

আগামী বছরের ফেব্রুয়ারিতে পরবর্তী সভায় আয়োজক বেছে নেবে এএফসি। ২০২৩ এশিয়ান কাপের আয়োজন হওয়ার পর ২০২৭ সালের আসরের আ’য়োজক হওয়ার জন্য নিজেদের করা বি’ড ফিরিয়ে নিয়েছে কাতার ফুটবল অ্যাসোসিয়েসন। এর আগে ফুটবল অস্ট্রেলিয়া বি’ড করেছিল ২০২৩ এর আসরের আয়োজক হওয়ার জন্য। তবে সেপ্টে’ম্বরের ১ তারিখ নিজেদের অব’স্থান থেকে সরে আসে তারা।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *