রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে মিয়ানমারের জান্তা সরকার

রোহি’ঙ্গাদের ফি’রিয়ে নিতে মিয়ানমারের জা’ন্তা সরকার রাজি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (২০ অক্টোবর) রোহিঙ্গা ইস্যুতে চীনের রা’ষ্ট্রদূত লি জিমিংয়ের স’ঙ্গে বৈঠকে শেষে এ কথা জানান তিনি।

 

মন্ত্রী বলেন, চীনের মধ্য’স্ততায় প্রত্যাবাসন করতে রা’জি হয়েছে মিয়ানমার। তবে রোহি’ঙ্গাদের পরিচয় নি’শ্চিত করে এ কাজ করবেন বলে জানিয়েছেন তারা।

 

এ কে আব্দুল মোমেন বলেন, ‘ক’বে নাগাদ রোহি’ঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে এ বিষয়ে এখনও নি’শ্চিত করে কোনো কিছু বলতে পারেনি চীন।’

 

বৈঠকে পররাষ্ট্র’ মন্ত্রণালয়ের ঊ’র্ধ্বতন কর্মকর্তা এবং চীনা দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। রোহি’ঙ্গাদের নি’রাপদ প্রত্যাবাসন ও সং’ক’ট সমাধানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

 

তবে বৈঠক শেষে সাং’বাদিকদের স’ঙ্গে কথা বলেনি চীনা প’ক্ষ। সম্প্রতি একটি অনুষ্ঠানে রাষ্ট্র’দূত জিমিং ইঙ্গি’ত দিয়েছেন যে তারা মিয়ানমারের প’ক্ষের স’ঙ্গে যেসব কথা বলেছেন তার ভি’ত্তিতে তারা ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ‘ফলাফল’ তুলে ধরতে যা’চ্ছেন।

 

মিয়ানমারের আ’শ্বাস দিলেও গত পাঁচ বছরে একজন রোহি’ঙ্গাকেও ফেরত নেয়নি দেশটি। বাংলাদেশ কক্সবাজার ও ভাসানচরে ১১ লাখের বেশি রো’হিঙ্গাকে আ’শ্রয় নিচ্ছে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *