পাকিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়ো’গের ঘোষণা দিয়েছে কাতার। জানা গেছে, পাকিস্তানের বাণিজ্য ও বিনিয়োগখাতে এই অর্থ ব্যয় করবে কাতার বিনিয়োগ কর্তৃপক্ষ (কিউআইএ)। ক’রো’না ম’হামা’রির পর রাশিয়া ও ইউক্রেন যু’দ্ধকে কেন্দ্র করে অর্থনৈ’তিক সংক’টে পড়েছে পাকিস্তান।

এর মধ্যেই দেশটিতে বড় বিনিয়োগের ঘোষণা এল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দোহা সফরে গেছেন। বুধবার (২৪ আগস্ট) সেখানে তিনি কাতারের বিনিয়োগ কর্তৃপ’ক্ষের সঙ্গে বৈঠকের পর আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে আনুষ্ঠানিক আ’লোচনা করেন।

কাতারের আমিরি দিওয়ান এক বিবৃতিতে জানিয়েছে, দুই রাষ্ট্র প্রধান আলোচনায় বন্ধুত্বপূর্ণ ও দ্বিপাক্ষিক সম্প’র্কের ওপর গুরুত্ব দিয়েছেন। বাণিজ্য বৃ’দ্ধি ও বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক অংশীদারত্বে জোর দেওয়ার কথাও জানিয়েছেন তারা।

বৈঠকে উপস্থিত ছিলেন পাকি’স্তানের এমন একজন মন্ত্রী জানিয়েছেন, কাতার সরকার পাকিস্তানে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন, বিনিয়োগের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, যা পাকিস্তা’নের জন্য প্রয়োজন।

কাতারিরা পাকিস্তানের স’ম্পদ কিনলে তা রিজার্ভ বাড়িয়ে দেবে। তারা বিমানবন্দর, সমুদ্রবন্দর টার্মিনাল, এলএনজি-চালিত পাওয়ার প্ল্যান্ট, সৌর শক্তি ও স্টক মার্কেটে শেয়ারে আগ্রহী বলেও জানানা তিনি।

Leave a Reply

Your email address will not be published.