বিশ্বকাপের দর্শকদের জন্য কয়েকটি নির্দেশনা জারি করলো কাতার

কাতারে বিশ্বকাপের সময় যে টু’রিস্ট কিংবা ফুটবল দর্শকরা যাবেন তাদের জন্য নি’র্দেশিকা জা’রি করলো হায়া কার্ডের ম্যানেজমেন্ট। নির্দেশিকায় বলা হয়েছে, কাতারে দয়া করে আপনার স’ঙ্গিনীর হাত ধরে হাঁ’টবেন না।

 

স্বামী-স্ত্রী সম্প’র্কের বাইরে যৌ’ন সম্প’র্ক কাতারে দ’ণ্ডনী’য় অ’পরা’ধ। সেই ব্যাপারে সত’র্ক থাকতে বলা হয়েছে। স’মলি’ঙ্গের মানুষের এক ঘরে থাকার ওপরে অবশ্য নিষেধা’জ্ঞা নেই।

 

এল’জিবিটি’কিউ রাও নিজেদের রা’মধনু রঙের ব্যাজ দেখিয়ে স্টেডিয়ামে প্রবেশাধিকার পাবেন যদি তাঁদের বৈধ টিকিট থাকে। এছাড়াও পোশাক-আশাক সম্প’র্কেও নি’ষেধা’জ্ঞা জা’রি করা হয়েছে। মেয়েদের বোরখা পরার দরকার নেই।

 

কিন্তু হাঁ’টুর নিচে স্কার্ট এবং কাঁ’ধ খোলা পোশাক পরার বিষয়ে নি’ষেধা’জ্ঞা আছে। ১০ লক্ষ বিদেশি কাতারে বিশ্বকাপ দেখতে আসবেন। হায়া কার্ড সংস্থা এমনই মনে করছে।

 

কাতারে বিয়ার, ওয়াইন এবং যে কোনো ধরনের স্পি’রিট নি’ষি’দ্ধ। স্টেডিয়ামে বি’য়ারও নিয়ে যাওয়া যাবে না। নির্ধারিত স্ট্যান্ডে ম্যাচের আধাঘণ্টা আগে এবং ম্যাচের একঘণ্টা পরে বি’য়ার ও অন্য হার্ড ড্রি’ঙ্কস পাওয়া যাবে।

 

হায়া কার্ড সংগঠকরা জানাচ্ছে, কোনও বিদেশি যেন শূ’করে’র মাং’সে তৈরি কোনো খাবার নিয়ে কাতারে না আসেন। সো গ’র্ভবতী নারী ছাড়াও সম’স্ত পুরুষ ও নারী দর্শকদের তাঁরা যে ওষু’ধ খান সেই প্রে’সক্রি’পশন নিয়ে আসতে বলা হয়েছে।

 

কোনো ধরনের না’রকো’টিক্স ব্যবহার নি’ষি’দ্ধ কাতারে। কেউ কোনো মা’দক দ্র’ব্য ব্যবহার করলেই জে’ল- জানানো হয়েছে নির্দেশিকায়।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *