সময় এবং মানুষের চাহি’দার যতই পরিবর্তন হোক, স্বর্ণের প্রতি মানুষের আক’র্ষণ কখনো কমে না, বরং বাড়ে। আর তাই কেবল বাংলাদেশ নয়, বরং পৃথিবীর সব দেশেই বিয়ে-শা’দি থেকে শুরু করে বিভিন্ন পারিবারিক ও সামাজিক উৎসবে যুগ যুগ ধরে উপহার হিসেবে সোনার অলংকারের কোনো বিকল্প নেই।

 

বিশেষ করে যারা কাতারসহ বিভিন্ন দেশে থাকেন, তাদের কাছে পরিবার-পরিজনের প’ক্ষ থেকে সোনার গয়না ও অ’লংকারের দা’বি সবচেয়ে বেশি হয়ে থাকে। আর তাই প্রবাসীরা দেশে যাওয়ার সময় অনেকেই নিজের স্ত্রী, কিংবা মা অথবা বোনের জন্য কিছু গয়না নিতে ভুলেন না।

 

সচেতন প্রবাসীরা সময় ও সুযোগমতো সোনার দাম কমলে আগেভা’গেই কিছু কিনে রাখেন। আবার অনেকে নিয়মিত খোঁ’জ রাখেন, সোনার দর বাড়ছে নাকি কমছে।

 

আজকের এই লেখায় জেনে নিন, কাতারে এখন সোনার দাম কোন ক্যারেটে কত? কাতারে আন্তর্জাতিক বাজারের দাম অনুসারে আজকের বাজারে স্বর্ণের বিভিন্ন ক্যারেট অনুসা’রে সর্বশেষ দাম দেখে নিন এক নজরে:

 

২৪ ক্যারেট প্রতি গ্রামের আজকের দাম ২০৫ রিয়াল, ২২ ক্যারেটের প্রতি গ্রামের আজকের দাম ১৯৪ রিয়াল, ২১ ক্যারেট প্রতি গ্রামের আজকের রেট ১৮১.৫ রিয়াল, ১৮ ক্যারেট প্রতি গ্রামের দাম আজ ১৫৮.৫ রিয়াল।

 

তবে কাতারের লোকাল মা’র্কেটে (যেমন গোল্ড সুকে) সোনার দাম উপরে উল্লেখিত আন্তর্জাতিক বাজারের দামের চেয়ে একটু কম হয়ে থাকে।

 

স্বর্ণের অলংকার কেনার সময় উপরে উল্লেখিত এই প্রতি গ্রামের মূল্যের স’ঙ্গে মেকিং চার্জ বা বানানোর খরচ যোগ হয়ে থাকে যা ডি’জাইনের উপর নির্ভর করে। মনে রাখা ভালো, ১১.৬৬ গ্রামে এক ভরি হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *