কাতারকে বিশ্বকাপ উপলক্ষে বুট জুতা উপহার দিচ্ছে ভারত

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে কাতারে উপহার পাঠাবে ভারত। বিশালাকার একটি ফুটবল বুট উপহার হিসাবে পাঠানো হবে রাজধানী দোহায়। উপহার হিসেবে দেওয়া এই জুতার ওজন প্রায় ৪৫০ কেজি। লম্বায় তা প্রায় ৬ ফুট।

 

একটি জাহাজে করে ভারত থেকে কাতারে নিয়ে যাওয়া হবে সেই উপহার। দুই দেশের মধ্যে সম্প’র্কের দিকটি ঝা’লিয়ে নিতেই এই উপহার। এ বছর ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে কাতার। ২০ নভেম্বর থেকে শুরু হয়ে এই আন্তর্জাতিক প্রতিযো’গিতা চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

 

আইম্যা’ক্স গো’ল্ড রাইস প্রোডাক্ট নামের এক সংস্থা বানিয়েছে এই বিশালাকার বুট। কিউরে’টর এম দিলীপের ত’ত্ত্বাবধানে তৈরি করা হয়েছে ওই বুট। তা লম্বায় প্রায় ১৭ ফুট। উচ্চতায় প্রায় ৬ ফুট।

 

এই বিশালাকার জুতা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও নাম তুলতে পারে বলে মনে করা হচ্ছে। আপাতত কেরলের কো’ঝিকো’ড়ে প্রদর্শিত হচ্ছে বিশালাকার ওই জুতাটি। কোঝিকো’ড়ের ডেপুটি মেয়র মুসাফর আহমেদের উপস্থি’তিতে উদ্বোধন করা হয়েছে বু’টের।

 

এই বুট তৈরিতে উদ্যোগ নেওয়া সংস্থার তরফে বলা হয়েছে, “ভারত থেকে কাতারে পাছানো একটি সেরা এবং সবথেকে স্ম’রণীয় উপহার। প্রচুর ভারতীয় কাতারে বসবাস করেন। এবং ভারতের তরফে এই বুট হবে সু’ন্দর উপহার।”

 

কোচি থেকে একটি ক’ন্টেনার জাহাজে কাতারে পাঠানো হবে বুটকে। তার পর কাতারের বিভিন্ন জায়গায় প্রদ’র্শিত করা হবে ওই জুতো। পরিযায়ী শ্রমিকদের স’ঙ্গে ব্যবহার নিয়ে সারা বিশ্বে স’মালোচনার মুখে প’ড়েছে কাতার। এই আব’হে ভারত থেকে উপহার দুদেশের সম্প’র্ককে নিশ্চিতভাবে আরও মধুর করবে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *