কাতারে শুরু হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপ ২০২২। এ ব্যাপারে ইতিমধ্যে ফিফা বিশ্বকাপের দর্শ’কদের জন্য বেশকিছু আ’ইন-কানুন ও নিয়ম তৈরি করেছে আয়োজক কমিটি।

 

নতুন তৈরি করা নিয়মগুলোর মধ্যে অন্যতম একটি হলো দর্শকদের কাছে হায়া কার্ড থাকা বা’ধ্যতামূলক। হায়া কার্ড ছাড়া কোন দর্শক খেলা দেখতে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না।

 

এমনকি হায়াকার্ড না থাকলে ম্যাচের দিন ফ্রি পরিবহন সুবিধাও পাবেন না কেউ। এছাড়াও আন্তর্জাতিক দর্শকদের জন্য এয়ারপোর্টে হায়া কার্ড এন্ট্রি পা’রমিট হিসাবে ব্যবহৃত হবে।

 

কাতার বিশ্বকাপের টিকেট পাওয়া অনেকেই হায়াকার্ড গ্রহণ করেছেন। ইতিমধ্যে যারা হায়াকার্ড গ্রহণ করেছেন অথবা যারা গ্রহণ করবেন তাদের সকলের জন্য নতুন একটি গুরুত্ব’পূর্ণ বিষয় তুলে ধরেছে হায়াকার্ড কর্তৃপ’ক্ষ।

 

কর্তৃপক্ষ জানায়, হায়া কার্ড আবে’দনের সময় জমা দেওয়া ত’থ্যে কোনো পরিবর্তন করা হলে সেটি অনুমো’দনের পরও হায়া কার্ডের অবস্থা পরিবর্তন হয়ে যেতে পারে।

 

একজন কর্মকর্তা জানান, বিশ্বকাপের খেলা দেখতে আসা ফুটবল দর্শকরা যদি তাদের হোটেল রি’জার্ভেশন নিয়ে কোন ত’থ্য পরিবর্তন করেন, তবে তাদের হায়াকার্ড স্ট্যাটাস বা’তিল হয়ে যাবে।

 

আল কাস চ্যানেলের সাথে কথা বলার সময় থানি আল-জাররা বলেন, হায়াকার্ডের স্ট্যাটাস নি’বিড়ভাবে পরী’ক্ষা করা হয়। হায়াকার্ড গ্রহণের সময় জমা দেওয়া সব তথ্য সঠিক আছে কিনা তা নিশ্চিত করা হয় হায়াকার্ডের স্ট্যা’টাসের মাধ্যমে। ভু’ল তথ্য বা ভু’য়া আ’বাসন দেখিয়ে কোন দূ’র্নীতি সনা’ক্ত করা গেলে হায়াকার্ডের ডিজিটাল সং’স্করণ বা’তিল হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *