বিশ্বের দ্বিতীয় বড় সামাজিক যোগা’যোগ মাধ্যম ও মাইক্রোব্ল’গিংয়ের জনপ্রিয় ওয়েবসা’ইট টুইটার। ২০০৬ সালের মার্চ মাসে টুইটা’রের যাত্রা শুরু হয়। ইলন মাস্ক সম্প্রতি ৪,৪০০ কোটি ডলারের টুই’টার কেনার পর টুইটারকে লাভজ’নক করার জন্য বিভিন্ন পদক্ষে’প নিচ্ছেন।

 

বিপুল পরিমাণ অ’র্থ ব্য’য়ে টুইটার কিনতে গিয়ে বিভিন্ন উৎ’স থেকে টাকা নিয়েছেন তিনি। টুইটার কেনার চু’ক্তিতে ইলন মাস্কের অংশীদারত্ব পেয়েছেন কাতার সরকার, সৌদি যুবরাজ আল-ওয়ালিদ বেন তালাল, টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসিসহ আরও অনেকে।

 

কিংডম হো’ল্ডিং কোম্পানির মাধ্যমে টুইটারের প্রায় সাড়ে তিন কোটি শেয়ার স্থা’নান্তর করেছেন সৌদি যুবরাজ আল-ওয়ালিদ বিন তালাল। প্রতিটি শে’য়ার ৫৪ দশমিক ২০ ডলার ধ’রলে তার বিনিয়োগ দাঁড়ায় প্রায় ১৯০ কোটি ডলার। এর ফলে টুইটার নিয়ন্ত্র’ণকারী নতুন কোম্পানি এ’ক্স হো’ল্ডিংসে ‘দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী’ হিসেবে নাম লিখিয়েছেন সৌদি যুবরাজ।

 

সফ’টও’য়্যার কোম্পানি ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যা’রি এলিসনও ইলন মাস্কের নিয়ন্ত্রণাধীন টুইটারে অংশীদা’রত্ব পেতে বিনিয়ো’গ করেছেন। তার বিনিয়োগের পরিমাণ ১০০ কোটি ডলার। টুইটা’রের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী ১ কোটি ৮০ লাখের বেশি শেয়ার স্থা’নান্তর করেছেন।

 

এগুলোর বাজার মূল্য প্রায় ৯৭ কোটি ৮০ লাখ ড’লার। এর মাধ্যমে তিনিও টু’ইটারে অংশীদা’রত্ব পেয়েছেন। সভেরিন ওয়েলথ ফান্ড অব কাতারের স’হায়ক সং’স্থা কাতার ইনভেস্টমেন্ট অথ’রিটিও টুইটা’রে বিনিয়ো’গ করেছে। এক্স হো’ল্ডিংসে শে’য়ারের জন্য ৩৭ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করেছে সংস্থাটি।

 

টুই’টার কিনতে ঋণও নিয়েছেন টেসলার মালিক ইলন মাস্ক। নিজের পকেট থেকে খরচ করেছেন ২ হাজার ৭০০ কোটি টাকা। প্রায় ১ হাজার ৩০০ কোটি ড’লার ঋণ নিয়েছেন যুক্তরা’ষ্ট্রের মর্গান স্ট্যানলি, ব্যাংক অব আমেরিকা, জাপানের মিতসুবি’শি ইউএফজে ফিন্যান্সিয়াল গ্রুপ ও মিজুহো ব্যাংক, ব্রিটিশ ব্যাংক বার্কলেস এবং ফ্রান্সের ব্যাংক সোসিয়েট জেনারেল ও বিএনপি পারিবাস থেকে।

 

টুই’টার কিনে পরাগ, নেড সিগাল ও বিজয়া গাড্ডেকে স’রিয়ে দেওয়ার পর আরও কর্মী ছাঁ’টাইয়ের পরিকল্পনা করছেন মাস্ক। প্রথম রা’উন্ডে ২৫ শতাংশ কর্মী কমানোর পরিক’ল্পনা রয়েছে তার। মাস্কের আইনজীবী অ্যালে’ক্স স্পিরো চাকরি ছাঁ’টাইয়ের বিষয়টি ত’দারকি করছেন। ২০২১ সালের শেষে টুইটা’রের কর্মী ছিল ৭ হাজারের বেশি। টুইটারের অর্ধেক কর্মী ছেঁ’টে ফেলতে পারেন নতুন মালিক ইলন মাস্ক। ৩৭০০ কর্মীর ছাঁ’টাই নাকি শুরু হবে চলতি মাসের গোড়া থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *