আসন্ন কাতার বিশ্বকাপের আর বেশিদিন বাকি নেই। চলতি মাসের আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনু’ষ্ঠিত হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। সময়ের হিসেবে বিশ্বকাপের বাকি আর মাত্র ১৫ দিন। কাতার বিশ্বকাপে এবার অন্যতম ফে’ভারিট দল হচ্ছে আর্জেন্টিনা।

 

ফুটবল প’ন্ডিত থেকে শুরু করে সুপার কম্পি’উটার, সবাই বলছে এবার বিশ্বকাপ জিতবে মেসিরা। এদিকে গত দুই বছরে কো’পা আমেরিকা ও ফাইনালিসিমা জয়, আর নিজেদের সবশেষ ৩৫ ম্যাচেই অপরা’জেয়— মেসিদের বিশ্বকাপে হট ফেভারিট দলে প’রিণত করেছে।

 

ব্রাজিলের মাটিতে কো’পা আমেরিকা জয় মেসিদের বিশ্বকাপেও অনুপ্রা’ণিত করবে, বলে মনে করেন গেল অক্টো’বরে বুট-জো’ড়া তুলে রাখা দলটির সাবেক তারকা স্ট্রাইকার গঞ্জালেস হিগুয়েইন। এ বিষয়ে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা বলেছেন, দীর্ঘ’দিন শিরো’পা জিততে না পারার যে বাধা ছিলো, কো’পা জয়ে মাধ্যমে আর্জেন্টিনার সেই বা’ধাটুকু কে’টে গেছে।

 

আর্জেন্টিনার পত্রিকা টিওয়াইসি স্পোর্টস-এর সঙ্গে আলা’পচারিতায় হিগুয়েইন বলেছেন, তিনি বলেন, “জাতীয় দল খুব ভালো খেলছে। দীর্ঘ শিরো’পা খরায় মানসিক যে বা’ধা তৈরি হয়েছিল, কোপা আমেরিকা জয় তা দূর করে দিয়েছে। জয় সবসময় কাজ অনেক সহজ করে দেয় এবং সামনের চ্যালে’ঞ্জগুলি মুখোমু’খি হওয়ার সময় আরও বেশি উৎসাহ জোগায়।”

 

এদিকে কাতার বিশ্বকাপে এবার আর্জেন্টিনা খেলবে সি’ গ্রুপে। যেখানে মেসিদের প্রতিপ’ক্ষ হিসেবে আছে সৌদি আরব মেক্সিকো ও পোল্যান্ড। আগামী ২২ নভেম্বর মধ্যপ্রাচ্যে দেশ সৌদি আরবের বিপ’ক্ষে মেসিদের বিশ্বকাপ মি’শন শুরু হবে। বিশ্বকাপে প্রথম ম্যাচে শক্তির সামর্থ্যের বি’চারে মেসিরা ঢের এগিয়ে থাকলেও সৌদি আরবকে হা’রানো ‘কঠিন’ হবে বলে মনে করেন হিগুয়েইন।

 

আর্জেন্টিনার হয়ে ৭৫ টি আন্তর্জাতিক ম্যাচে ৩১ গোল করা সাবেক স্ট্রা’ইকারের দা’বি, গত কয়েক বিশ্বকাপ ধরেই প্রথম ম্যাচ জিততে আকাশী- নীলদের বে’গ পেতে হয়েছে। তিনি বলেন, “বিশ্বকাপ কারো জন্য সহজ নয়। প্রথম ম্যাচটি সৌদি আরবের বিপ’ক্ষে, তবে আমি বলব না এটি সহজ হবে। গত কয়েক বিশ্বকাপে আর্জেন্টিনা প্রথম ম্যাচ কখনোই সহজে জিততে পারেনি। এটি সবসময় ক’ঠিন হয়ে আসছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *