বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স পাঠাতে এখন থেকে আর চা’র্জ দেওয়ার প্রয়োজন হবে না। এমনকি বিদেশে ছু’টির দিনেও তারা রেমিট্যান্স পাঠাতে পারবেন।

 

চলমান ডলার সংক’টে বৈ’ধভাবে রেমিট্যা’ন্স বাড়াতে এমনই উদ্যোগ নিয়েছে অ্যাসো’সিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

 

রবিবার সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এবি’বি ও বাফেদার বৈঠক শেষে সোনালী ব্যাংকের এমডি ও বাফেদার চেয়ারম্যান আফজাল করিম এই সি’দ্ধান্তের কথা জানিয়েছেন। সোমবার থেকেই এ নিয়ম চালু হবে বলেও জানানো হয়েছে।

 

সর্বসম্ম’তিক্রমে এখন থেকে ব্যাংকগুলো ১০৭ টাকায় রেমিট্যান্স এবং ১০০ টাকায় র’প্তানি আয় সংগ্রহ করবে। পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের সুবিধা’র্থে রেমিট্যান্স পাঠানোর চা’র্জ মওকুফ করা হয়েছে।

 

কোনো ধরনের খরচ ছাড়া সোমবার থেকে প্রবাসীরা ছুটির দিনগুলোতেও এখন থেকে রেমিট্যা’ন্স পাঠাতে পারবেন। কারণ ছুটির দিনেও এক্সচেঞ্জ হাউজ খো’লা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ব্যাংকগুলোর প’ক্ষ থেকে।

 

এর আগে ডলার সং’কট নিরসনে গত ২৩ অক্টোবর প্রবাসীদের পাঠানো রেমিট্যা’ন্সের বিপরী’তে ডলার কেনার সর্বোচ্চ দর ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা করা হয়। রপ্তানি বিল ৫০ পয়সা বাড়িয়ে করা হয় ৯৯ টাকা ৫০ পয়সা।

 

যা গত ২৬ সেপ্টেম্বর এক সভায় ১০৭ টাকা ৫০ পয়সা প্রবাসী আয়ে নির্ধারণ করা হয়। রপ্তানি আয়ে ৯৯ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া গত ১১ সেপ্টেম্বরে প্রথম ব্যাংকারদের সভায় এক্সপো’র্ট প্রসিডে ৯৯ টাকা ও রেমিট্যান্সের ডলার ১০৮ টাকায় কেনার সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *