কাতারের বিভিন্ন বাস স্টেশন থেকে পুরো কাতার জুড়ে নতুন বাস ও মেট্রো ফিডার সার্ভিস রুট চালু করা হচ্ছে। ২৮ আগস্ট রবিবার থেকে সা’র্ভিসগুলো শুরু হচ্ছে বলে জানায় কাতারের পরিববহন সংস্থা মাওয়াসালাত (কারওয়া)। সরকারী এক বিবৃ’তিতে বলা হয়েছে, এই সেবাগুলো নতুন বাস স্টেশন চালু ও গণপরিবহন রুটের চলমান সংস্কার কাজের সাথে সংযু’ক্ত।

প্রতি ৩০ মিনিটে যেসব বাস চলাচল করবে: L511 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে সানাইয়া স্ট্রিট ৫৯০ পর্যন্ত। L513 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে সানাইয়া স্ট্রীট ১ পর্যন্ত। L533 চলবে হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে আল মাতার আল কাদিম পর্যন্ত। L543 চলবে আল ওয়াকরা বাস স্টেশন থেকে আল উকাইর এজদান ওয়েসিস পর্যন্ত। L509 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে নিউ সানাইয়া পর্যন্ত।

L524 চলবে আল সুদান বাস স্টেশন থেকে বারওয়া আল বারাহা লেবার ক্যাম্প পর্যন্ত। L529 চলবে রাস আবু ফন্টাস মেট্রো স্টেশন থেকে আল মানসুরা মেট্রো স্টেশন পর্যন্ত। T603 চলবে মুশাইরিব মেট্রো স্টেশন থেকে মেসাইমির স্বাস্থ্য কেন্দ্র/ধর্মীয় কমপ্লেক্স পর্যন্ত। T607 চলবে আল ঘরাফা বাস স্টেশন থেকে আল মাতার আল কাদিম মেট্রো স্টেশন পর্যন্ত। T611 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে আল ওয়াকরা বাস স্টেশন পর্যন্ত।

T601 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে রওদাত আল খাইল হয়ে মুশাইরিব পর্যন্ত। T602 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে হালুল স্ট্রিট হয়ে মুশাইরিব পর্যন্ত। T604 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে সালওয়া রোড হয়ে মুশাইরিব পর্যন্ত। T606 চলবে আল ঘারাফ স্ট্রীট থেকে মুশাইরিব স্টেশন পর্যন্ত।

T610 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে ওয়েস্টবে/ওনাইজা পর্যন্ত। T612 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত। T613 চলবে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিসাইদ পর্যন্ত। R702 চলবে লুসাইল বাস স্টেশন থেকে আল খোর একোয়াটিক সেন্টার পর্যন্ত।

প্রতি ১৫ মিনিটে যেসব বাস চলাচল করবে: L504 চলবে আল ঘরাফা বাস স্টেশন থেকে উম্মে সালাল পর্যন্ত। L508 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে আল রাইয়ান আল জাদিদ পর্যন্ত। L510 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে বারওয়া সিটি পর্যন্ত। L514 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে নিউ সানাইয়া পর্যন্ত।

L519 চলবে DECC মেট্রো স্টেশন থেকে লেবাইব পর্যন্ত। L521 চলবে এডুকেশন সিটি/আল রায়ান আল জাদিদ বাস স্টেশন থেকে মুয়াইজার পর্যন্ত। L522 চলবে স্পোর্ট সিটি মেট্রো স্টেশন থেকে মুয়াইজার পর্যন্ত। L542 চলবে আল ওয়াকরা বাস স্টেশন থেকে মুয়াইথার আল উকাইর পর্যন্ত।

শনি থেকে বৃহস্পতিবার প্রতি ১৫ মিনিটে L526 চলবে আল সাকাব মেট্রো স্টেশন থেকে স্পোর্ট সিটি মেট্রো স্টেশন পর্যন্ত। এ সময় প্রতি ৩০ মিনিটে দেওয়া সার্ভিসগুলো চালু হবে ভোর ৪টা থেকে দুপুর ২টা পর্যন্ত। অন্যদিকে প্রতি ১৫ মিনিটে দেওয়া সার্ভিসগুলো দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে। প্রতি ১০ মিনিটে L538 সুক ওয়াকিফ মেট্রো স্টেশন থেকে কর্নিশ পর্যন্ত চলবে।

প্রতি ৪৫ মিনিটে যেসব বাস চলাচল করবে: R701 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে আল খোর পর্যন্ত। R704 চলবে আল গাররাফা বাস স্টেশন থেকে আল শামাল ও আল রুওয়াইস পর্যন্ত। R706 চলবে লুসাইল বাস স্টেশন থেকে সিমাইসমা পর্যন্ত। R707 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে দুখান পর্যন্ত।

R709 চলবে আল রিফা মেট্রো স্টেশন থেকে দুখান পর্যন্ত। R710 চলবে সানাইয়া বাস স্টেশন থেকে বু-সামরা পর্যন্ত। প্রতি ৯০ মিনিটে R705 চলবে আল রুওয়াইস থেকে আল খোর মল পর্যন্ত। T612 ছাড়া সবগুলো বাস ভোর ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত চলাচল করবে।

মেট্রো ফিডার বাসগুলোর মধ্যে M210 বাস হামাদ হাসপাতাল মেট্রো ও আল সাদ মেট্রো স্টেশনগুলোর মধ্যে চলবে। M302 বাস আল সাদ মেট্রো স্টেশন ও বিন মাহমুদ মেট্রো স্টেশনের মধ্যে চলবে। এছাড়াও M311 বাস স্পোর্ট সিটি মেট্রো স্টেশন ও মুরাইকের মধ্যে চলাচল করবে।

M315 বাস কাতার ন্যাশনাল মিউজিয়াম মেট্রো স্টেশন ও ওল্ড টাউন হোটেল এরিয়ার মধ্যে চলাচল করবে। সবগুলো মেট্রো ফিডার বাস প্রতি ১২ মিনিট পরপর চলাচল করবে।

Leave a Reply

Your email address will not be published.