২২ রিয়ালের নোট উন্মোচন করলো কাতার, কিনতে লাগবে ৭৫ রিয়াল

কাতার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ বন্দর বিন মোহাম্মদ বিন সৌদ আল-থানি এবং ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো বিশ্বকাপ উপলক্ষে ২২ রিয়ালের স্মারক নোট উন্মোচন করেছে।

 

কাতার সেন্ট্রাল ব্যাংক থেকে জানানো হয়েছে ‘২২ কাতারি রিয়াল’ স্মারক নোটটি ৭৫ কাতারি রিয়ালে কেনা যাবে। কিন্তু এর নামমাত্র মূল্য ২২ রিয়াল একই থাকবে। কেন্দ্রীয় ব্যাংক এদিন ১০টি কয়েন উন্মোচন করেছে।

 

কাতার বিশ্বকাপ উপলক্ষে ২২ রিয়ালের স্মারক নোটগুলো ঐতিহাসিক ইভেন্টের সাফল্যের জন্য ব্যাংকিং সেক্টরের একটি মৌলিক অবদানের প্রতিনিধিত্ব করে। মধ্যপ্রাচ্য এবং আরব অঞ্চলে প্রথম হচ্ছে ফুটবল বিশ্বকাপ।

 

জানা গেছে, স্মারক নোটে ফিফার লোগো দেওয়া থাকবে। এগুলো ব্যাংক এবং মানি এক্সচেঞ্জের মাধ্যমে সবাইকে দেওয়া হবে৷ ২২ রিয়ালের স্মারক নোটে প্রথমবার পলিমার ব্যবহার করা হয়েছে।

 

আর বাকি মাত্র ১১ দিন। মরুভূমিতে ঘেরা কাতারে এই মুহূর্তে তাই চলছে ভীষণ রো’মাঞ্চের ছড়াছ’ড়ি। বিশ্বের নানা প্রান্তের অতিথিকে স্বাগত জানানোর প্রস্তুতি মরু উপত্যকায় প্রায় সম্পন্ন। সাজিয়ে তোলা হ’চ্ছে রঙিন আলোয়।

 

এতসব আয়োজন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে খ্যা’ত ফুটবল বিশ্বকাপকে ঘিরেই। সফল এক আয়োজন উপহা’র দিয়ে গোটা ফুটবল দুনিয়াকেই চমকে দিতে প্রস্তুত মধ্যপ্রাচের দেশ কাতার।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *