বিশ্বকাপ শুরুর দিন কাতার সফরে আসছেন এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ২০ নভেম্বর কাতার সফর করবেন বলে জানিয়েছেন। একইদিন কাতারের রাজধানী দোহায় ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট অনু’ষ্ঠিত হবে। খবর আনাদোলু এজেন্সির।

 

সফরে তিনি কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সাথে দেখা করবেন। গত মাসে তুর’স্কে এক সম্মেলনে শেষবার দেখা হয়েছিল এই দুই নেতার।

 

অবশ্য কাতারে যাওয়ার আগে তিনি বাহরাইন সফর করবেন বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি। এরদোয়ানের দোহা সফরের এজে’ন্ডা এখনো ঘোষণা করা হয়নি। প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগে তু’র্কি প্রেসিডেন্ট ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকে জানিয়েছিলেন, তিনি বিশ্বকা’পে যোগ দিতে যাচ্ছেন।

 

রাজনীতিতে আসার আগে এরদোয়ান তুরস্কের আধা-পেশাদার একজন ফুটবলার ছিলেন। স্বাভাবিকভাবেই ফুটবলের প্রতি তার গভীর অনুরা’গ রয়েছে। এবারের ফিফা বিশ্বকাপের চূ’ড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জনে ব্য’র্থ হয়েছে তুরস্কের জাতীয় ফুটবল দল।

 

তবে বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাবান এই টুর্নামেন্টের নিরাপ’ত্তা বিষয়ে কাতারকে সহায়তা করছে তুরস্ক। গত মাসে তুরস্ক কাতারে একটি যু’দ্ধজাহাজ পাঠিয়েছিল। বিশ্বকাপের জন্য একটি আন্তর্জাতিক নিরাপ’ত্তা উদ্যোগের অংশ হিসাবে এটি পাঠানো হয়েছিল।

 

এটি টুর্নামেন্ট চলাকালীন কাতারের স্টেডিয়াম এবং হোটেলগুলিতে নিরাপ’ত্তার জন্য পুলিশকে সহায়তা করবে। বিশ্বকাপ উপল’ক্ষে কাতারে ১ কোটির বেশি দ’র্শক আসবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বকাপ ফুটবলের এই আ’সর শুরু হবে ২০ নভেম্বর। আর টুর্নামেন্টটি শেষ হবে ১৮ ডিসেম্বর।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *