কাতারে ১৫ লাখ অতিথিকে স্বাগত জানাতে প্রস্তুতি নিলেন ৮ হাজার বাংলাদেশি

আর মাত্র ছয় দিন পর পর্দা উঠবে ২০২২ ফুটবল বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে মুখোমু’খি হবে স্বাগতিক কাতার ও ইকুয়ে’ডর। ধারণা করা হচ্ছে, এবার বিশ্বকাপ উপভো’গ করতে কাতারে আসবেন প্রায় ১৫ লাখ বিদেশি অতিথি।

 

সেখানে তাদের এ’কাংশকে সেবা দিতে বিশেষ প্র’স্তুতি নিয়েছেন প্রবাসী বাংলাদেশি ট্যাক্সিচা’লকরা। আরব নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জা’নানো হয়েছে। এতে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশটিতে আসা বিদেশিদের অনেকে বাংলাদেশি ট্যাক্সিচাল’কদের গাড়িতে চ’ড়ে গন্তব্যে আসা-যাওয়া করবেন।

 

তাদের সেবায় যেন সর্বো’চ্চটা দিতে পারেন, সেজন্য দোহায় প্রবাসীদের ভাষা ও সংস্কৃ’তির ওপর বিশেষ প্রশিক্ষ’ণ দিয়েছে বাংলাদেশ দূতাবাস। তিন সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে ইংরেজি ভাষায় দ’ক্ষতা অর্জন এবং আচার-আ’চরণ শেখানো হয়।

 

কাতারে বাংলাদেশ দূতাবাসের চা’র্জ ডি-অ্যাফেয়ার্স মুস্তাফিজুর রহমান বলেন, আমাদের ট্যাক্সিচালকরা পর্যট’কদের ভালো সেবা দিতে পারলে বাংলাদেশের জন্য তা ইতিবা’চক হবে। এদেশের প্রতি তাদের ধারণা প’জিটি’ভ হবে।

 

কাতারে প্রবাসী ট্যা’ক্সিচালকদের প্রশিক্ষণ দিয়েছেন বাংলাদেশি শিক্ষকরা। সবমিলিয়ে প্রশিক্ষ’ণে অংশ নেন ৪২০ জন। ১৫টি পরিবহন কোম্পানি থেকে তাদের সরবররাহ করে। প্রশিক্ষ’ণে অংশ নেয়া আব্দুল মোতালেব বলেন, কাতারে এক যুগেরও বেশি সময় ধরে আছি আমরা।

 

যোগাযোগের ক্ষে’ত্রে আমাদের কিছু দুর্ব’লতা আছে। এবার পর্যটকদের অভিবাদন জানাতে এবং কাতার সম্প’র্কে সাধারণ তথ্য দিতে আমরা প্রশিক্ষণ পেয়েছি। সাইদুল ইসলাম নামের একজন বলেন, আগে পর্যটকদের স’ঙ্গে কথা বলার সময় আমার জ’ড়তা কাজ করত। কিন্তু প্রশিক্ষ’ণ শেষে তা সহজ হয়ে গেছে। এর আগে যাত্রীদের সঙ্গে ইং’রেজিতে কথা বলতে ভ’য় পেতাম আমি। এখন সেটা আর হয় না।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *