কাতার ফিফা বিশ্বকাপের উদ্বোধ’নী অনুষ্ঠানে পারফর্ম করার বিষয়টি অ’স্বীকার করলেন জনপ্রিয় পপ তারকা ডু’য়া লিপা। গায়িকা বলেছেন, তিনি কাতার সফর করার অপে’ক্ষায় থাকবেন, যখন দেশটি সম’স্ত মানবাধিকার প্রতিশ্রু’তি পূরণ করবে।

 

২৭ বছর বয়সী এই গায়িকা ইন্স’টাগ্রাম পোস্টে বিষয়টি খোলাসা করেছেন। তিনি লিখেছেন, ‘অনেক গু’ঞ্জন শোনা যাচ্ছে যে আমি কাতার বিশ্বকাপের উদ্বোধ’নী অনুষ্ঠানে গান করছি। আমি সেখানে পারফর্ম করছি না।

 

এ বিষয়ে আমার সাথে কারো কখনো আলা’পও হয়নি। তিনি আরও বলেন, ‘আমি দূর থেকে ইংল্যা’ন্ডকে উৎ’সাহ দেব। আমি কাতারে সেদিনই যাবো যেদিন দেশটির মানবা’ধিকার পরিস্থিতির উন্নতি হবে।

 

বিশ্বকাপ আয়োজনের শ’র্ত যেদিন দেশটি পূর্ণ করবে। কাতারের বি’রু’দ্ধে বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে অভিবা’সী শ্র’মিকদের ওপর অ’মানবিক অ’ত্যাচা’র এবং স’মকা’মিদের বিপ’ক্ষে অবস্থান নেওয়ার অভি’যোগ করছে মানবাধিকার সংস্থাগুলো।

 

২০২১ সালের ফেব্রুয়ারিতে গণমাধ্যম গা’র্ডিয়ান একটি প্রতিবেদনে উল্লেখ করেছিল, কাতার ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার পর থেকে ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ ও শ্রীল’ঙ্কার ছয় হাজার ৫০০ অভিবাসী ক’র্মী মা’রা গেছেন।

 

বিশ্বকাপ আয়োজনের জন্য কাতারে অনেক ঝুঁ’কিপূ’র্ণ প্রকল্পের নির্মাণকাজ হয়েছে, যার ফলে এত কর্মীর মৃ’ত্যু হয়। তবে কাতার সরকার বলেছে মৃত্যু’র মোট সংখ্যাটি বি’ভ্রান্তিক’র। কারণ রেক’র্ড করা সমস্ত মৃ’ত্যু বিশ্বকাপ-সম্পর্কিত প্রকল্পে কাজ করা লোকদের নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *