এয়ারলাইন্স কোম্পানির দুই লাখ টাকা বেতনের চাকরির অফার ফি’রিয়ে দিয়েছেন দুর্নী’তি দ’মন কমিশনের (দুদক) চাকরি হা’রানো মো. শরীফ উদ্দিন। তিনি যোগ দিচ্ছেন একটি বেসরকারি ভেটেরিনারি মেডিসিন ফা’র্মে। প্রতিষ্ঠানটির হেড অব টেকনোলজিস্ট পদে নি’য়োগ পেয়েছেন। বেতন মাসে ৮০ হাজার টাকা।

 

সবকিছু ঠিক থাকলে শরীফ আগামী সপ্তাহে নতুন কর্মস্থ’লে যোগ দেবেন। শরীফ উদ্দিন জা’গো নিউ’জকে বলেন, ‘আমি ভেটেরিনারি চি’কিৎসক। পড়েছিও পশুস্বাস্থ্য নিয়ে। গণমাধ্যমে খবর প্রচারিত হওয়ার পর দেশ-বিদেশের অনেক প্রতিষ্ঠান আমাকে চাকরির অফার দেয়। অনেকে চাকরির অ্যা’পয়েনমেন্ট লে’টারও পাঠিয়ে দেন।

 

এখানে দুটি এয়ার লাইন্স কোম্পা’নির অফারও ছিল। এয়ার লাইন্স কোম্পানির অফারে মাসে বেতন ছিল দুই লাখ টাকা। আমি ওই চাক’রিতে জয়েন না করার সি’দ্ধান্ত নিয়েছি।’

 

তিনি বলেন, ‘চাকরির অফার আসে একটি ভেটেরিনারি মেডিসিন উৎপাদনকারী প্রতি’ষ্ঠানেরও। যেহেতু আমি ভেটেরিনারি চিকিৎসক। এ প্রতিষ্ঠানে যোগ দিলে আমার পুরোনো পে’শায় ফেরার সুযোগ তৈরি হয়। এজন্য আমি ভেটেরিনারি ও’ষুধ কোম্পানিতে জয়েন করার সি’দ্ধান্ত নিয়েছি। ঢাকা ও চট্টগ্রামে ওই প্রতিষ্ঠানের অফিস রয়েছে।’

 

গণমাধ্যমকর্মীদের ধন্য’বাদ জানিয়ে শরীফ উদ্দিন বলেন, ‘আমি চাকরি জীবনের শুরু থেকে গণমাধ্য’মের সহযোগিতা পেয়েছি। এখনো গণমাধ্যম আমার পাশে এসে দাঁ’ড়িয়েছে।’ চাকরি হা’রানোর পর আর্থিক অ’নট’নে পড়েন শরীফ উদ্দিন। পারিবারিক সিদ্ধান্তে তিনি ভাইয়ের কনফে’কশনারিতে কাজ শুরু করেন।

 

এ নিয়ে গত ৬ নভেম্বর জা’গো নি’উজসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। এরপর শরীফের কাছে দেশি-বিদেশি অ’ন্তত ৩০টি প্রতিষ্ঠান থেকে চাকরির প্র’স্তাব আসে। জানা গেছে, দুদকের বড় বড় অভিযো’গের ফাইল অনুস’ন্ধানে নিয়োজিত ছিলেন সংস্থার উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

 

এরমধ্যে অন্যতম কক্সবাজারে সরকারি উন্নয়ন প্রকল্পের সাড়ে তিন লাখ কোটি টাকার জমি অধিগ্রহণ কাজে দু’র্নী’তি, প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পখ্যা’ত কক্সবাজার পৌরসভার পানি শোধনা’গার প্রকল্পে অ’নিয়ম উদঘাটন, রোহি’ঙ্গাদের এনআইডি ও পাসপোর্ট জা’লিয়া’তির উৎস অনুস’ন্ধান, কর্ণফুলী গ্যাসের বড় বড় রাঘব বোয়ালদের বিরু’দ্ধে তদন্ত করে মাম’লার সুপারিশ করেছিলেন।

 

অনেকের বিরু’দ্ধে মা’মলা করেছিলেন। আবার অনেকের বি’রু’দ্ধে অভিযো’গপত্রও দিয়েছিলেন শরীফ। কক্সবাজারের জমি অধিগ্রহণ প্রকল্পে ২২ জন আমলা, তিনজন পুলিশ কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদদের বিরু’দ্ধে মাম’লায় অভিযো’গপত্র দেওয়ার বিষয়টি কা’ল হয়ে দাঁড়ায় শরীফ উদ্দিনের।

 

২০২১ সালের ১৬ জুন তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদ’লি করা হয়। পরবর্তীসময়ে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দুদকের চাকরি বি’ধিমালা ৫৪-এর ২ ধারায় কমিশনের চেয়ারম্যানের একক ক্ষ’মতাবলে শরীফ উদ্দিনকে চাক’রিচ্যুত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *