বিশ্বকাপ শুরুর আগে কাতারের প্রথম পরী’ক্ষা হয়ে গেল বুধবার। ফিফা ফ্যান ফেস্টের টেস্ট রানের মাধ্যমে বিপু’ল সংখ্যক দর্শক ব্যবস্থাপনার সক্ষ’মতা আর নিরাপ’ত্তার ড্রে’স রিহার্সেলটাও করে ফেলেছে ২২তম আসরের আয়োজক মধ্যপ্রাচ্যের দেশটি।

 

সেখানেই দেখা মেলে নানা দেশের নানা সমর্থ’নের মানুষের। দোহার আল বিদা পার্কে ঢল নেমেছিলো মানুষের, বর্ণী’ল তার সাজ। বিশ্বকাপের চারদিন আগে থেকেই বিশ্বকাপের আমেজ। পরী’ক্ষামূলক আয়োজন ছিলো ২০ হাজার মানুষের জন্য। কি’ন্তু হাজির তারচেয়েও অনেক বেশি।

 

একটা সময় গেট ব’ন্ধ করে দিতে বা’ধ্য হয়েছেন আয়োজকরা। আর যারা ভেতরে গিয়েছেন উপভো’গ করেছেন গানের সুর, সুরের জাদু। কাতার বিশ্বকাপ নিয়ে নানা ধরণের স’মালোচনা আছে। কিন্তু কাতারিরাতো ব’টেই এদেশে বসবাসকারী ভিনদেশীরাও দেশটির পাশে দা’ড়িয়েছে।

 

সমর্থ’নের পাল্লায় ব্রাজিল-আর্জেন্টিনার আধিক্য। যদিও বেশিরভাগেরই বাস কাতারে। আর্জেন্টাইন সাং’বাদিক এমিলিও ফেদেরিকেরও জানা বাংলাদেশে আছে ম্যারোডোনা-মেসির অ’সংখ্য ভ’ক্ত।

 

বন্ধুত্বের ব’ন্ধনে বিশ্বকাপকে উপভোগ করতে এসেছিলেন দুই বন্ধু। ভার’তীয় হলেও দীর্ঘদিনের আবাস কাতারে। সামনের একটা মাস, খু’নসু’টিতে মা’তিয়ে রাখার আভাস দিলেন।

 

শুধুই কি মেসি-নেইমার। সময়ের আলোচিত রোনালদোর ক্ষু’দে ভ’ক্তের দেখাও মিলেছে ফ্যান ফেস্টিভালের বাইরে। শুক্রবার থেকে এক মাসের জন্য উন্মু’ক্ত হবে ফিফা ফ্যান ফেস্টিভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *