স্টেডিয়ামে বি’য়ার পান করতে করতে খেলা দেখা! ফুটবলটা এভাবেই উপভো’গ করেন ইউরোপিয়ান বা আমেরিকান সম’র্থকরা। কিন্তু তাদের জন্য আবারও আসছে দুঃ’সংবাদ। বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে ‘বি’য়ার’ নি’ষি’দ্ধ করতে যাচ্ছে আয়োজক দেশ কাতার। টুর্নামেন্টের দুই দিন আগে ‘ইউটা’র্ন’ নিল তারা।

 

প্রথমে অবশ্য নি’ষি’দ্ধই ছিল, কিন্তু পরে মাঠে বিয়ার রাখার অনুমতি দেয় কাতার। কিন্তু রাজ পরিবার থেকে সরাসরি চা’প প্রয়োগের পর বদলে ফে’লা হচ্ছে সি’দ্ধান্ত। এখন কেবল স্টেডিয়ামের বাইরে ‘অ্যা’ক্টিভে’শন জোনেই’ বিয়ার পাবেন সম’র্থকরা। তবে মাঠ নিতে পারবেন না।

 

তবে কাতারের এই সি’দ্ধান্তের ফলে আইনি চ্যা’লেঞ্জে’র মুখে পড়বে ফিফা। কেননা বি’য়ার প্রস্তুতকারক কো’ম্পানি বু’ডউই’জার বিশ্বকাপের অন্যতম স্প’নসর। যদি মাঠে বি’য়ার পান করা নি’ষি’দ্ধ হয়, তাহলে বু’ডউই’জারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চু’ক্তি ভ’ঙ্গ করবে ফিফা।

 

কাতার মুস’লিম প্রধান দেশ। তাই ইউরোপ বা আমেরিকার মতো এখানে অ্যা’লকো’হল সহজল’ভ্য নয়। যদিও লাইসে’ন্সকৃত কিছু হোটেলে অ্যা’লকো’হল রাখার অনুম’তি দিয়েছে তারা। বিশ্বকাপের মূল ‘ফ্যান ফে’স্টিভাল’ হবে দোহার আল বিদ্দা পার্কে।

 

যেখানে প্রতি ৫০০ মিলিলিটার বু’ডউ’ইজার বি’য়ারের মুল্য ৫০ কাতারি রিয়াল (প্রায় ১৫০০ টাকা)। প্রতিটি পার্কে একটি করে বিয়ার স্ট্যা’ন্ড থাকবে। যার ধারণ ক্ষ’মতা ৪০ হাজারের বেশি। তবে সেক্ষেত্রে দীর্ঘ লাইন ধরে অপে’ক্ষা করতে হবে সমর্থকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *