মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনের ভোটগ্র’হণ শেষ হয়েছে। চলছে ভোট গণনা। তবে এবারের ভোট দ’ক্ষিণ এশিয়ার দেশটির চলমান রাজনৈতিক অ’স্থিতিশী’লতা ক’মাতে সম্ভবত সফল হবে না। কারণ, এবারের নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়ো’জনীয় আসনে জয় পাবে না বলে জনম’ত জরি’পে উঠে এসেছে।

 

পূর্বাভাসে বলা হয়েছে, বিরো’ধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতা’ন হা’রাপান নির্বাচনে সং’খ্যাগরি’ষ্ঠ আসনে জয় পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পাবে না। এদিকে সর্বশেষ গণনায় দেখা গেছে, প্রবীণ বিরোধীদলীয় নেতা আনোয়া’রের দল কয়েকটি আসনে এগিয়ে রয়েছে।

 

দেশটির গণমাধ্যমগুলোর বরাতে ব্লুমবা’র্গ জানিয়েছে, শনিবার অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনা চলছে। সর্বশেষ খবর অনুযায়ী, বিরো’ধীদলী’য় নেতা আনোয়ারের দল কয়েকটি আসনে এ’গিয়ে রয়েছে। এদিকে আনোয়ার ও দেশটির প্রধানম’ন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব দু’জনই আশা প্রকা’শ করে বলেছেন, তাঁদের জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পাবে।

 

আনোয়ারের জোট এবারের নির্বাচনে অন্য দুটি কোয়ালি’শনের সঙ্গে প্র’তিদ্ব’ন্দ্বিতায় নামছে। একটি প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের এবং অন্যটি সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের কোয়ালিশন। তাঁরা আনোয়ারকে ঠেকাতে একস’ঙ্গে জোট বাঁ’ধতে পারেন বলে খবরে বলা হয়েছে।

 

এবার মালয়েশিয়ার প্রায় সোয়া ২ কোটি ভোটার ২২২ আইনপ্রণেতাকে বেছে নেবেন। এবার ভোট দেওয়ার যোগ্যদের মধ্যে ৬০ লাখই ন’তুন ভোটার। স্বাধীন জরিপ সংস্থা মা’র্দেকা সেন্টারের শুক্রবার প্রকাশিত জরিপের ফলে পূর্বাভা’স দেওয়া হয়েছে, আনোয়ারের পাকাতান হা’রাপা’ন জোট পেতে পারে ৩৩ দশমিক ৬ শতাংশ ভোট।

 

অন্যদিকে, মুহিউদ্দিনের নেতৃত্বাধীন পেরিকাতান জোট পেতে পারে ২০ দশমিক ৩ শতাংশ ভোট এবং ইসমাইল সাবরি ইয়াকুবের বরিসন ন্যাশনাল পেতে পারে ১৫ দশমিক ৪ শতাংশ ভোট। জরিপ অনুযা’য়ী, আনোয়ারের পাকাতান হা’রপানই মোট ২২২ আসনের মধ্যে সবচেয়ে বেশি (৮২টি) আসন জয় করার পথে রয়েছে বলে জানিয়েছে মারদেকা সে’ন্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *