কাতারে আজ মনে হচ্ছে আমি প্রতিবন্ধী, আমি প্রবাসী শ্রমিক: ফিফা প্রেসিডেন্ট

বিত’র্ক যেন কাতার বিশ্বকাপের পিছু ছাড়’ছেই না! গ্রেটেস্ট শো অন আর্থ শুরুর মাত্র কয়েকঘন্টা আগে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর কিছুটা ‘উ’দ্ভট’ সংবাদ সম্মেলনে বিত’র্ক পেয়েছে নতুন মাত্রা। কাতারে আয়োজিত সংবাদ সম্মেলনে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, আজ নিজেকে কাতারি মনে হচ্ছে।

 

মনে হচ্ছে আমি আরব, আমি আ’ফ্রিকান। আজ মনে হচ্ছে আমি স’মকা’মী, আমি প্র’তিব’ন্ধী, আমি প্রবাসী শ্রমিক। জানিয়েছে গোল ডট’কম। নানা কারণে কাতার বিশ্বকাপকে বিবে’চনা করা হচ্ছে স্মরণকালের অন্যতম বি’তর্কি’ত বৈশ্বিক আসর হিসেবে।

 

বিশ্বকাপের আয়োজনে জ’ড়িত প্রবা’সী শ্রমিকদের মৃ’ত্যু, মানবাধিকার ল’ঙ্ঘ’ন, দোহা থেকে শ্রমি’কদের উ’চ্ছেদ, অ্যা’লকো’হল নি’ষিদ্ধক’রণ, স’মকা’মী ফুটবলারদের শ’ঙ্কা, অতিরিক্ত মাত্রায় কা’র্বন নিঃ’সরণসহ বেশ কিছু ইস্যুতে চলছে বিত’র্ক।

 

মাঠের খেলা শুরুর একদিন আগে আয়োজিত সংবাদ সম্মেলনে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, আমি জানি বৈ’ষম্যে’র শি’কার হতে কেমন লাগে। আমাকেও ক’টাক্ষ শুনতে হয়েছে কারণ, আমার চুলের র’ঙ ছিল লাল।

 

২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারকে বেছে নেয়া হয় ২০১০ সালে। এরপর থেকেই আয়োজক হিসেবে কাতারের বড় এক সম’র্থক জিয়ান্নি ইনফান্তিনো। আয়োজকদের শেষ মুহূ’র্তের সিদ্ধান্তে জানানো হয়েছে, স্টেডিয়ামের আশপাশে বিক্রি হবে না বি’য়ার। এই নিয়ে যখন জ্বলছে বিত’র্কের আ’গুন, তাতে যেন ঘি ঢা’ললেন খোদ ফিফা প্রেসিডেন্ট।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *