কাতার আসলো সৌদি যুবরাজ সালমান, সন্ধ্যায় উপস্থিত থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে

কাতারে পৌঁছেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। কাতারে শুরু হতে যাওয়া ফিফা ফুটবল বিশ্বকাপের উদ্বোধ’নী অনুষ্ঠানে যো’গ দিতে শনিবার (১৯ নভেম্বর) রাতে দেশটিতে পৌঁছা’ন তিনি।

 

রোববার (২০ নভেম্বর) থেকে বিশ্বকাপ ইভে’ন্ট শুরু হওয়ার কথা রয়েছে। মূলত গত বছর তিন বছরের আ’ঞ্চলিক বি’রো’ধ শেষ হওয়ার পর উপসা’গরীয় সংহ’তি প্রদর্শনে কাতার বিশ্বকাপের উদ্বোধ’নী অনুষ্ঠানে যোগ দিতে গেছেন তিনি।

 

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। কাতারের আমিরি দিওয়ান এক বিবৃ’তিতে বলেছেন, শনিবার রাতে রাজধানী দোহায় পৌঁছানোর পর সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদকে সংব’র্ধনা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল-থানি।

 

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন এবং মিশর ২০১৭ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি প’র্যন্ত কাতারের স’ঙ্গে সম্প’র্ক ছি’ন্ন করে রেখেছিল। ইসলামপ’ন্থি গো’ষ্ঠীগুলোর স’ঙ্গে কাতারের সম্প’র্ককে উল্লেখ এসব দেশের অ’ভিযো’গ ছিল, দোহা ‘স’ন্ত্রা’সবাদ’ সম’র্থন করে।

 

তবে দোহা সবসময়ই এই অ’ভিযো’গ অ’স্বীকার করেছে। অবশ্য ২০২১ সালের শুরু থেকে রিয়াদ ও কায়রো কাতারের স’ঙ্গে স’ম্পর্ক সং’শো’ধ’নের প্রচেষ্টার নেতৃত্ব দেয় এবং কাতারে রাষ্ট্রদূত নিয়ো’গ করে। অন্যদিকে আবুধাবি ও মানামা এখনও তা করতে পারেনি।

 

এছাড়া বাহরাইন বাদে সকলেই ভ্র’মণ ও বাণিজ্য সংযোগ পু’নঃস্থাপন করেছে। এর আগে ২০১৭ সালে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মনো’নীত হওয়ার পর গত বছরের শেষের দিকে কাতারে নিজের প্রথম সরকারি সফর করেন মোহাম্মদ বিন সালমান।

 

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের মতো বড় একটি ইভে’ন্ট আয়োজন করা হচ্ছে। কাতারের প্রত্যাশা, এই ইভেন্টটি বিভিন্ন অর্থনৈ’তিক সুবিধা নিয়ে আসবে যা উপসাগরীয় প্রতিবে’শীদের সাথে ভা’গ করে নিতে চায় দোহা।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *