কদিন আগে আক্ষে’প করে আর্লিং হালান্ড বলেছিলেন, ‘ইশ, যদি বিশ্বকাপ খে’লতে পারতাম।’ নরওয়েজিয়ান তারকার মতো একগা’দা নাম যু’ক্ত হচ্ছে এই ‘ইশের’ তালিকায়। ম’হায’জ্ঞে অংশ হতে কাতারে তাদের কেউ আসতে পারেননি দলগত ব্য’র্থতায়, কারও জায়গা হয়নি দলে, আবার শেষ সময়ের চো’টও কাঁ’দিয়েছে কাউকে।

 

বিশ্বকাপের মঞ্চে না থাকতে পারা দু’র্ভা’গা এসব তারকাদের মাঝে সবচেয়ে বেশি রয়েছে চো’ট সম’স্যা। না থাকার তালিকায় উপরের সারিতে আছেন সেনেগালের সুপারস্টার সাদিও মানে, ফ্রান্সের স্ট্রা’ইকার ও সবশেষ ব্যালন ডি’অর জয়ী তারকা করিম বেনজেমা।

 

চো’টে কাতারের বিমান ধ’রার শেষ সময়ে ছি’টকে গেছেন মানে, বেনজেমা এসেও ফিরে যাচ্ছেন। চো’টের থাবায় কাতারের বিমান ধরতে পারেননি ফ্রা’ন্সের বিশ্বকাপজয়ী পল পগ’বা ও এনগোলো কান্তে। দেশমের দলে নেই বোউবাচার কামরা, ক্রিস্টোফার এনকুকু ও প্রেসনেল কিমপে’ম্বে।

 

জার্মানির আছেন টিমো ভে’র্নার ও মার্কো রি’উস, ইংল্যান্ডের রেস জেমস, পর্তুগালের ডিয়েগো জো’তা ও পেদ্রো নেতো। বিশ্বকাপের অন্যতম ফে’ভারিট আর্জেন্টিনার জিওভানি লে সেলসো আসতেই পারেননি, নিকোলাস গ’ঞ্জালেজ ও জোয়াকিন কোরেয়া সেখানে এসেও ফিরে যেতে বা’ধ্য হয়েছেন।

 

কাতারের বর্ণিল আয়োজনে থাকছেন না ব্রাজিলের অ’র্থার মেলো, কানাডার স্কট কেনেডি, ইংল্যান্ডের বেন চিলওয়েল, স্পেনের হোসে গায়া ও কেপা আরিজাবালাগা। ইউরোপিয়ান ফুটবলে দা’পট দেখানো নরওয়ের আর্লিং হালান্ড নেই বিশ্বকাপে।

 

দলের ব্য’র্থতায় থাকছেন না ইতালির জিয়ানলুইজি দোন্নারুমা ও চিরো ইমোবিল, মিশরের মোহামেদ সালাহ। কলম্বিয়ার জেমস রদ্রিগেজ, সুইডেনের জ্লতান ইব্রাহোমিচ, নাইজেরিয়ার ভিক্টর অসিমেন, আলজেরিয়ার ম্যানচেস্টার সিটি তা’রকা রিয়াদ মাহারেজও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *