কাতার আগেই জানিয়েছিল, ২০২২ ফিফা বিশ্বকাপকে স্মর’ণীয় করে রাখতে চায় তারা। যার প্র’তিফলন হিসেবে কাতার বনাম ইকুয়েডরের উদ্বোধনী ম্যাচে রোববার (২০ নভেম্বর) আল বায়ত স্টেডিয়ামের প্রতিটি আসনে দর্শ’কদের জন্য রাখা হয় একটি করে গিফট ব্যাগ।

 

যেখানে অন্যান্য জিনিসের মধ্যে ছিল এক বোতল ওউ’ড (আতর)। যা কাতারের ইতিহাসের কথা মনে করিয়ে দেবে বি’শ্বকে। সব বিত’র্ক উ’ড়িয়ে অবশেষে মাঠে গড়িয়েছে কাতার বিশ্বকাপ। আরব বিশ্বে আয়োজিত প্রথম এ আসরের উদ্বোধ’নী অনুষ্ঠান নজর কে’ড়েছে ফুটবল বিশ্বের।

 

৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কো’রআ’ন তে’লাওয়া’ত দিয়ে শুরু হয় এবারের আয়োজন। গত কয়েক আসরের জনপ্রিয় থি’ম সংগু’লোর পর মঞ্চ মাতান দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএসের সর্বক’নিষ্ঠ সদস্য জাংকু’ক। কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’ এ সুরের ঝ’ড় তোলেন তিনি।

 

জাংকুক যখন সুরের মূ’র্ছনায় ভ’ক্তদের আন’ন্দ দিয়ে যাচ্ছিলেন সে সময় সে আনন্দ দ্বি’গুণ করতে কাতার বিশ্বকাপের মাসকট লা’ইবও পারফর্ম করে ম’ঞ্চে। এ সময় জাংকু’কের সঙ্গে গেয়েছেন কাতারের গায়ক ফাহাদ আল কুবাইশিও। এর মাঝে হ’লিউড কিংবদন্তি মরগান ফ্রিম্যান এর স’ঙ্গে মঞ্চে বসে গল্পে গল্পে কাতারের ঐহিত্য তুলে ধরেন ফিফার শুভেচ্ছাদূত ঘানিম আল মুফতাহ।

 

এর আগে ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রা’ন্সের সাবেক ডিফেন্ডার মার্সেল দেশাই মঞ্চে বিশ্বকাপ ট্রফির উ’ম্মোচন করেন। অনুষ্ঠানের এক ফাঁ’কে ভাষণ দিয়ে ফুটবল বিশ্বকে দোহায় স্বাগতম জানান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

 

এতকিছুর ভি’ড়েও উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে কাতারের সবচেয়ে আকর্ষণীয় আয়োজন ছিল প্রত্যেক দর্শকের জন্য আসনে বিশেষ উপহার রাখা। প্রায় ৬০ হাজার ধারণ’ক্ষমতা সম্পন্ন আল-বায়ত স্টেডিয়ামের প্রতিটি আসনে খেলা দেখতে যাওয়া সম’র্থকদের জন্য ছিল একটি করে গিফট ব্যাগ। যেখানে অন্যান্য জিনিসের মধ্যে সবাই বুঁ’দ হয়েছে কাতারের বিশেষ সুগ’ন্ধি ওউডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *