এবার বিশ্বকাপ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার দোহার লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের মুখোমু’খি হয় আর্জেন্টিনা। ওই ম্যাচ সামনে রেখে সৌদি আরবের পতাকা গায়ে জ’ড়ান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

 

ওই ঘটনার একটি ভি’ডিও সোশ্যাল মি’ডিয়ায় ছ’ড়িয়ে পড়েছে। সেই ভি’ডিওতে দেখা যায়, কাতারের আমির সৌদি আরবের একটি পতাকা হাতে নিয়ে সেটি নিজের কাঁ’ধে জ’ড়িয়ে নিয়েছেন।

 

এর আগে ২০১৭ সালে কাতারের বি’রু’দ্ধে কূ’টনৈ’তিক অ’বরো’ধ জা’রি করেছিল সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। স’ন্ত্রা’সবা’দে সমর্থন দেওয়ার অ’ভিযো’গে কাতারের বি’রু’দ্ধে গিয়েছিল জোটটি। যদিও বরাবরই সেই অ’ভিযো’গ প্রত্যাখ্যান করেছে কাতার।

 

তুর’স্কের জোরালো পদক্ষেপে ২০২১ সালে কাতারের ব্যাপারে অবরো’ধ তুলে নেয় সৌদি জোট। সম্প’র্ক স্বাভাবিক করার জন্য অ’বরো’ধ আরো’পকারী চার দেশের স’ঙ্গে একটি ঘোষণাপত্রে স্বা’ক্ষর করে কাতার।

 

তার পর থেকে কাতারের স’ঙ্গে সৌদি জোটের সম্প’র্কের উন্নতির প্রমাণ মিলছে। কূটনৈ’তিক সম্প’র্ক ছি’ন্নের চার বছর পর ২০২১ সালের ডিসেম্বরে কাতার সফরে যান সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান।

 

এবারের বিশ্বকাপ শুরুর আগের দিন কাতার সফরে যান মুহাম্মদ বিন সালমান। এরপর গতকাল সৌদি-আর্জেন্টিনা ম্যাচকে সামনে রেখে সৌদি আরবের পতাকা গায়ে জ’ড়ান কাতারের আমির। সূত্র: মিডলইস্ট আই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *