কাতার বিশ্বকাপ ঘিরে গত চার বছরের বাণিজ্যিক চু’ক্তি থেকে রেক’র্ড পরিমাণ অ’র্থ আয় করেছে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। গত রোববার (২০ নভেম্বর) সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, গত চার বছরের ব্যবধানে শুধু স্প’ন্সরশি’প থেকে ৭৫০ কোটি মার্কিন ডলার করেছে হয়েছে, যা নি’তান্তই অভূ’তপূর্ব।

 

এর আগে রা’শিয়া বিশ্বকা’প ঘিরে ২০১৮ সাল পর্যন্ত চার বছরে ফিফা যা আয় করেছিল, কাতার বিশ্বকাপ থেকে আয় হয়ে’ছে তার চেয়ে অ’ন্তত ১০০ কোটি ডলার বেশি। ফিফার এই অ’তিরি’ক্ত আয় আসার পেছনের মূল কারণ কাতারিদের স’ঙ্গে বাণিজ্যিক চু’ক্তির মাধ্যমে। এবারের বিশ্বকাপ ঘিরে ফিফার শীর্ষস্থানীয় স্প’ন্সর হিসেবে নাম লিখিয়েছে কাতার এনার্জি।

 

নতুন তৃতীয়-স্ত’রের স্প’ন্সরদের মধ্যে রয়েছে কাতারি ব্যাংক কিউএনবি এবং টেলিকমিউনিকেশন ফার্ম ওরে’ডু। এ বছর আর্থিক প্ল্যা’টফ’র্ম ক্রি’প্টো ডটক’মের স’ঙ্গে দ্বিতীয়-স্ত’রের স্প’ন্সরশি’প চু’ক্তি করেছে ফিফা। এছাড়া, এক দশকেরও বেশি সময় পর মার্কিন স্প’ন্সর হিসেবে ব্লকচে’ইন সেবাদানকারী কোম্পানি অ্যালগোরা’ন্ডকে সঙ্গে’ পেয়েছে তারা।

 

রাশিয়া ও কাতার বিশ্বকাপের জন্য মূ’ল সম্প্র’চার চু’ক্তি সই হয়েছিল যখন সেপ ব্ল্যাটার ফিফার প্রেসি’ডেন্ট ছিলেন। এছাড়া ২০১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের ফ’ক্স ও কাতারি সম্প্র’চারমাধ্যম বিইন স্পো’র্টসকে চু’ক্তিতে অন্তর্ভু’ক্ত করেছে তারা। বিশ্বকাপ ঘিরে চার বছর পরপর চু’ক্তি পুনর্বি’ন্যাস করে থাকে ফিফা। ২০১৫ সাল থেকে শুরু হয়েছিল রা’শিয়া বিশ্বকাপের হি’সাব চ’ক্র।

 

ওই চার বছরে স্প’ন্সরদের কাছ থেকে ৬৪০ কোটি ডলার আয় হয় ফিফার। কাতার বিশ্বকাপ শেষে পরের চার বছরে বৈশ্বিক ফুটবল সংস্থাটির আয় প্রথমবারের মতো এক হাজার কোটি ডলার ছা’ড়াবে বলে আশা করা হচ্ছে। এর পেছনে মূল অবদা’ন হবে নারী ফুটবল নিয়ে ফিফার নতুন অর্থনৈতিক পরিকল্পনা এবং ২০২৬ সালে যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়ে ৪৮টি করার সি’দ্ধান্তের। এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ৩২টি দল।

 

আয়োজক দে’শগুলোর কমিটি গঠন, প্রাইজমানি, ভ্র’মণ, টিম ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের থাকা-খাওয়ার ব্যব’স্থা করার মতো বিভিন্ন কাজে অ’র্থ দেয় ফিফা। বিশ্বকাপ শেষ হলে আয়োজক দেশকে ক্রী’ড়াখা’তের উন্নয়নে বিশেষ উত্ত’রাধিকার তহবিলও দিয়ে থাকে সংস্থাটি।

 

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পুর’স্কার হিসেবে পাবে ৪ কোটি ৪০ লাখ ডলার। আর গোটা আয়োজনে মোট অর্থ পুরস্কা’রের পরিমাণ প্রায় ৪৪ কোটি ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *