র’ক্ষণশীল দেশ হওয়ায় কাতার বিশ্বকাপে জা’রি করা হয়েছে হ’রেক রকমের নি’ষেধা’জ্ঞা। নিয়ম ভা’ঙলে শা’স্তির হু’মকিও দেওয়া হয়েছে। তবে কেউ কেউ এসব আই’নের থো’ড়াই কেয়ার করছেন। যেমন বেলজিয়াম গোলকি’পার থিবো কোর্তোয়া।

 

কানাডার বিপ’ক্ষে ক’ষ্টার্জি’ত জয়ের ম্যাচে হাজার হাজার মানুষের সামনেই বা’ন্ধবী মিশেল গেরজিকে চু’ম্ব’ন করে তা’ক লা’গিয়ে দেন। কাতারের আইনে এটা ‘অ’পরা’ধ’! কানাডার বিপ’ক্ষে ম্যাচটিতে কঠিন ল’ড়াই করতে হয়েছে বেলজিয়ামকে।

 

শুরুতেই একটি পে’না’ল্টি পায় কানাডা। আলফনসো ডেভিসের শ’ট অ’সাধারণ দ’ক্ষতায় আ’টকে দেন কোর্তোয়া। শেষ পর্যন্ত ১-০ ব্যবধা’নে জিতেছে বেলজিয়াম। ম্যাচের শুরুতে কানা’ডা গোল পেলে ফল অন্য রকম হতেও পারত।

 

গোল ল’ক্ষ্য করে মোট ২২টি শট মা’রেন কানাডার ফুটবলাররা। সেগুলো ঠে’কিয়ে দলকে বাঁ’চিয়েছেন কোর্তোয়া। অ’ঘট’নের বিশ্বকাপে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছা’ড়ায় তিনি আর আ’বেগ নি’য়ন্ত্রণে রাখতে পারেননি।

 

খেলা শেষ হতেই কোর্তোয়া সোজা চলে যান বা’ন্ধবী মিশেলের কাছে। প্রকা’শ্যে প্রেমিকার ঠোঁ’টে এঁ’কে দে’ন চু’ম্ব’ন। ঘটনা দেখে অনেকেই বি’স্মিত হন। কারণ আ’শ্চর্য হলেও সত্য যে, রক্ষ’ণশীল কাতারে প্রকা’শ্যে চু’ম্বন অ’পরা’ধের মধ্যে প’ড়ে!

 

বিশ্বকাপেও ক’ঠোর ভাবে প্রয়ো’গ করা হচ্ছে এসব আ’ইন। বিষয়টি নিয়ে কাতার প্রশাসন এখনও কোনো মন্ত’ব্য করেনি। গু’ঞ্জ’ন চলছে, প্রকাশ্যে চু’ম্ব’ন করার জন্য কোর্তোয়া এবং তার বান্ধবীকে কি শা’স্তি পেতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *