কাতার বিশ্ববিদ্যালয় মসজিদের খতিব পদে নিয়োগ পেলেন বাংলাদেশের মিনহাজ

বিশ্বখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে খতিব হিসেবে দা’য়িত্ব পালন করছেন বিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন। স্কলারশি’প নিয়ে কাতার বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার দ্বিতীয় স’প্তাহে চলতি বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে খতিব প’দে নিয়ো’গ পান তিনি।

 

মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন বাংলাদে’শের শীর্ষ কয়েকটি অনলাইন ও জাতীয় দৈনিকে গুরুত্বপূর্ণ প’দে দা’য়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি কাতার বিশ্ববিদ্যালয়ের উচ্চতর আরবি ভাষা কোর্সে পড়াশোনা করছেন। বিশ্বখ্যাত শিক্ষাপ্রতি’ষ্ঠানের কে’ন্দ্রীয় মসজিদের দায়িত্ব পালন করতে পেরে তিনি আন’ন্দ ও কৃত’জ্ঞতা প্রকাশ করেন।

 

কাতার বিশ্ববিদ্যালয়ের মসজিদে খতিব হিসেবে দা’য়িত্ব পালন নিয়ে ঢা’কা পো’স্টকে তিনি বলেন, ‘আল-হামদুলিল্লাহ! এখানে আসার পর দ্বিতীয় সপ্তাহে খতিব হিসেবে দা’য়িত্ব লাভ করি। বাংলাদেশি অ’গ্রজ শিক্ষার্থী কাতার ইউনিভার্সিটির কেন্দ্রীয় মসজিদের সাবেক ইমাম ও খতিব আবু তালেব বিশে’ষভাবে সহযোগিতা করেন।

 

এর আগে এখানে খতিব হিসেবে দা’য়িত্ব পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী ও ভার্সিটির ইবনে খালদুন গবেষণা সে’ন্টারের কর্মকর্তা হোছাইন মোহাম্মদ নাইমুল হক। তাঁরা উভ’য়েই কাতারের আমিরের পক্ষ থেকে কৃতী শিক্ষার্থী হিসেবে স্বর্ণপদক লাভ করেছেন। ’

 

তিনি আরো জানান, ‘কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিবের দা’য়িত্ব পালনে বাংলাদেশি শিক্ষার্থীদের সু’নাম ও ঐতিহ্য রয়েছে। যেমন গত বছর আশরাফুল হাসান ইমাম হিসেবে দা’য়িত্ব পালন করেন। ’ জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের মসজিদে বিভিন্ন দেশের চারজন ইমাম ও দুজন খ’তিব রয়েছেন। তারা পালাক্রমে ইমামতি ও খতিবের দা’য়িত্ব পালন করে থাকেন।

 

ধ’র্মত’ত্ত্ব, সমাজ-দ’র্শন, ইতিহাস, সাহিত্য ও ভাষা চর্চায় ব্যাপক আগ্রহ মিন’হাজ উদ্দিনের। লেখালেখির সঙ্গে স’ম্পৃক্ততা শিক্ষাজীবন থেকে। মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ কয়েকটি দেশের আন্তর্জাতিক মিডিয়ায় সাহিত্য-সংস্কৃতি ও ধ’র্মবি’ষয়ে লেখালেখি করেন নিয়মিত।

 

তার পড়াশোনার আঁতু’ড়ঘ’র ও চিন্তা-সৌ’ধের বিনির্মাণ জামেয়া দারুল মাআরিফ, চট্টগ্রামে। সেখানে আরবি ভাষা ও সাহিত্যে অনার্স এবং উচ্চতর ইসলামিক ফিকহে বিশেষত্ব অ’র্জন করেছেন। কওমি মাদরাসায় পড়াশোনার পাশাপাশি বিশ্ববি’দ্যালয় থেকে মাস্টার্স করেছেন।

 

পাঁচটি ভাষায় পারদর্শীতা ও দুইটি ভা’ষায় দ’ক্ষতা ছাড়াও রয়েছে কাতারভি’ত্তিক আন্তর্জাতিক ফাতওয়া সেন্টারে মুফতি সম্পাদক হিসেবে কাজ করার অভি’জ্ঞতা। শিক্ষাসমা’পনের পর সেন্টার ফর ইসলামিক থটে রিচা’র্স ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর অনলাইন গণমাধ্যম বাং’লানিউজ, দৈনিক দেশ-রূপান্তর ও ঢাকা পো’স্টে রিলিজিয়াস এ’ডিটর পদে দায়িত্ব পালন করেন।

 

মুহাম্মদ মিনহাজ উদ্দিনের জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রা’মের মিরসরাইয়ে। বারইয়ারহাট পৌরসভায় অব’স্থিত মসজিদুল আবরারের ইমাম ও খতিব মাওলানা মুহাম্মদ সিরাজ উদ্দিনের বড় সন্তান। তিনি নিজের ও পরিবারের জন্য দোয়া কামনা করেন।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *