কাতারে প্রথম দল হিসেবে নকআউট পর্বে পা রাখলো ফ্রান্স, জোড়া গোল করলো এমবাপ্পে

ন্যাশন্স লিগে টানা দুই হা’রের য’ন্ত্রণা ভু’লতেই কিনা ডেনমার্ককে সামনে পেয়েই আ’ক্রম’ণের ব’ন্যা বইয়ে দিল ফ্রান্স। প্রথমা’র্ধে আ’ক্রম’ণের জো’য়ার সা’মলে নিলেও দ্বিতীয়ার্ধে কিলিয়ান এমবাপ্পেকে থা’মাতে পারল না ডেনিশরা।

 

জো’ড়া গোল করে দলের জয় নিশ্চিত করলেন এই ফরাসি ফ’রোয়ার্ড। মাঝে একটি গোল অবশ্য শো’ধ করেছিল ডেনমার্ক। কিন্তু তাতে বিশ্বচ্যা’ম্পিয়নদের জয়রথ থা’মাতে পারেনি তারা।

 

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ শনিবার ২০২২ বিশ্বকাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জয় তুলে নিয়ে প্রথম দল হিসেবে শে’ষ ষোলো নিশ্চিত করল দিদিয়ের দেশমের দল। চলতি আসরে এ নিয়ে টানা দ্বি’তীয় জয়ে শেষ ষোলো নিশ্চিত তাদের। এর আগে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হা’রিয়েছিল তারা।

 

খেলার শুরু থেকেই বল দখলে এগিয়ে রই’লো ডেনমার্ক, কিন্তু এমবাপ্পে-জিরুদের যুগলবন্দীতে আ’ক্রম’ণ বেশি করল ফ্রান্স। ডেনমার্ক নিজেদের র’ক্ষণ সাম’লাতেই ব্য’স্ত রইলো প্রায় পু’রোটা সময়। বল দখলে পাওয়া মাত্র আ’ক্রম’ণে উঠে আসে ফরাসিরা।

 

২১তম মিনিটে ভালো একটি সু’যোগও পায় তারা। কিন্তু আদ্রিওঁ রাবিওর হেড ঝাঁপিয়ে ঠেকান ডেনিশ গোলর’ক্ষক কাস’পের স্মাইকেল। সময়ের সঙ্গে স’ঙ্গে আ’ক্রম’ণের ধার আ’রও বা’ড়ায় ফ্রান্স। ৩৪তম মিনিটে জিরুদের স’ঙ্গে ওয়ান-টু খেলে আচ’মকা শ’ট নেন আঁতোয়া গ্রিজমান।

 

তবে ঝাঁ’পিয়ে সেই চেষ্টা ব্য’র্থ করে দেন স্মাইকেল। ৩৭তম মিনিটে ছয় গজ বক্স থেকে জিরু’দের হেড অল্পের জন্য ল’ক্ষ্যভ্র’ষ্ট হয়। কিছুক্ষণ পর পোস্টের সামনে বল পেয়ে শ’ট নেন এমবাপ্পে। কিন্তু বিস্ম’য়করভাবে অনেক উপর দিয়ে মা’রেন তিনি।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *