ম্যাচ হারার পরও কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়াম পরিষ্কার করলো জাপানি দর্শকরা

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হা’রিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল জাপান। কিন্তু দ্বি’তীয় ম্যাচেও মুদ্রার উ’ল্টো পিঠ দেখলো ‘ব্লু সামুরাই’রা। তবে তাতে অবশ্য বদলা’লো না জাপানি সম’র্থকদের আ’চরণ। হারের ক’ষ্ট বু’কে চে’পেও স্টেডিয়াম পরিষ্কার করল তারা।

২০২২ বিশ্বকাপের গ্রুপ ‘ই’-এর ম্যাচে আজ আহমেদ বিন আলী স্টেডিয়ামে এশিয়ার জায়ান্টদের ১-০ গোলে হা’রিয়েছে লুই ফার্নান্দো সুয়ারেজের দল। এই জয়ে বিশ্বকাপে টিকে রইলো কোস্টারিকা। অন্যদিকে হে’রে যাওয়ায় শেষ ষোলো অনি’শ্চিত হয়ে পড়লো জাপানের। অথচ পুরো ম্যাচেই দা’পুটে ফুটবল খে’লেছে তারা।

 

কিন্তু মুহূর্তের ভু’লে গো’ল হ’জম করে সর্বনা’শ হয় তাদের। ম্যাচ হা’রলেও স্টেডিয়াম ছাড়ার আগে নিজেদের ‘ভ’দ্রতা’র নিদর্শন রেখে গেল জাপানি সম’র্থকরা। দায়িত্ববো’ধ থেকে স্টেডিয়ামে দর্শকদের ফেলে আসা উ’চ্ছি’ষ্ট ও আব’র্জনা পরিষ্কার করে কর্তৃপক্ষকে সা’হায্য করে অনন্য দৃ’ষ্টান্ত স্থাপন করল তারা।

 

স্টেডিয়ামে নানা রকম ব্যা’গ, খাবার নিয়ে আসা দর্শকদের ফেলে আসা উ’চ্ছি’ষ্ট পরিষ্কার করতে দেখা গেছে প্রত্যেক জাপানিকে। ম্যাচ শেষে সবাই যখন চলে যাচ্ছিলেন তখন তারা ব্য’স্ত ছিলেন স্টেডিয়ামের আনাচে-কানা’চে পড়ে থাকা আবর্জনা পরি’ষ্কার করতে।

 

এক ছ’বিতে দেখা গেছে, কিছু জাপানিজ সম’র্থক বিভিন্ন জায়গায় বোতল কু’ড়াচ্ছেন এবং ময়লা রাখার নি’র্দিষ্ট স্থানে তারা সেগুলো ফেলছেন। এ ম্যাচের পাশাপাশি বিশ্বকাপের উ’দ্বোধনী ম্যাচেও কিছু জাপা’নিজ সমর্থককে স্টেডিয়াম পরি’ষ্কার করতে দেখা গেছে। বিষয়টি নজর কে’ড়েছে সবার।

 

এবারই প্রথম নয়, এর আগে ২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা আব’র্জনা পরি’ষ্কার করে সবার নজর কে’ড়েছিল জাপানিরা। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুর’স্কারও জিতেছিল দেশটির সমর্থকরা।

 

এই বিশ্বকাপেও জার্মানিকে হা’রানোর পর একই দৃ’ষ্টান্ত স্থাপন করে তারা। এমনকি বাদ যাননি দেশটির ফুটবলাররাও। ড্রেসিংরুমে জার্মানিকে হা’রানোর পর স্বাভাবিকভাবেই উৎসবে মে’তেছেন তারা। কিন্তু যাওয়ার সময় সবকিছু পরি’ষ্কার করে রেখে গেছেন জাপানের ফুটবলাররা।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *