কাতারে একের পর এক অঘটন, ৩৬ বছর পর বিশ্বকাপে ইতিহাস তৈরি করলো মরক্কো

অ’ঘটনের বিশ্বকাপ কাতার বিশ্বকাপ। আসর যত এগিয়ে যাচ্ছে, ততই প্রকট হচ্ছে অঘ’টন। আজ অঘ’টনের জ’ন্ম দিয়ে বিশ্বকাপ থেকে বিদা’য় নিলো বেলজিয়াম। এই বেলজিয়ামকে বলা হয় সোনা’লী প্রজন্মের দল। সেই দলই বাড়ি ফিরছে প্রথমপর্ব থেকে। অন্যদিকে বেলজিয়াম-ক্রোয়েশিয়ার গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চম’ক দেখিয়েছে মর’ক্কো।

 

গ্রুপ ‘এফ’ থেকে তিন ম্যাচের একটাতেও হা’রেনি মর’ক্কো। বরং ক্রোয়েশিয়াকে রুখে দেওয়ার পর বেলজিয়াম ও কানাডাকে হা’রিয়ে চ’মক দেখিয়ে সেরা হয়েছে মরক্কো। চলতি বিশ্বকাপে ইতিহাস তৈরি করলো মরক্কো। শেষবার ১৯৮৬ সালের বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল উত্তর আফ্রিকার এই দেশ।

 

৩৬ বছর পর আরও একবার ন’ক আ’উটে জায়গা করে নিলেন হাকিম জিয়েখ-ইউসেফ নেসিরিরা। বৃহস্পতিবার ‘এফ’ গ্রুপের শেষ দুই ম্যাচে মু’খোমু’খি হয়েছিল বেলজিয়াম-ক্রোয়েশিয়া ও কানাডা-মর’ক্কো। বেলজিয়াম-ক্রোয়েশিয়া ম্যাচ গোলশূন্য ড্র হয় আর কানাডাকে ২-১ গোলে হা’রায় মরক্কো।

 

ক্রোয়েশিয়া কানাডাকে ৪-১ গোলে হা’রিয়েছিল আর মরক্কোর বিরু’দ্ধে গোলশূন্য করেছিল। ফলে দুই ড্র আর এক জয়ে তাদের পয়েন্ট দাঁ’ড়ায় ৫। আর মর’ক্কোর ৭। অন্যদিকে বেলজিয়াম ১টি জয়, ১টি ড্র ও ১টি হারে মোট ৪টি প’য়েন্ট তোলে। কানাডা কোনো জয় পায়নি।

 

‘এফ’ গ্রুপের সেরা দল খেলবে ‘ই’ গ্রুপের দ্বিতীয় দলের বি’রু’দ্ধে। আর ‘ই’ গ্রুপের সেরা দলের বি’রু’দ্ধে খেলবে ‘এফ’ গ্রুপের দ্বিতীয় দল। ‘ই’ গ্রুপের প্রথম ও দ্বিতীয়স্থানে আছে স্পেন ও জাপান। কোস্টারিকার ও জার্মানি আছে যথাক্রমে তিন ও চারে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *