কোয়ার্টার ফাইনাল নিশ্চিত মেসির আর্জেন্টিনার, কাতার থেকে বিদায় অস্ট্রেলিয়ার

কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউ’ন্ডের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হা’রিয়ে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আলবিসেলে’স্তেদের হয়ে প্রথম গোলটি করেন মেসি আর দ্বিতীয় গোলটি আসে জুলিয়ান আলভারেস পা থেকে।

 

আর্জেন্টিনার একমাত্র গোলটি আ’ত্মঘা’তীভাবে নিজেদের জা’লে জ’ড়ান এনজো ফার্নান্দেজ। শনিবার (৩ ডিসেম্বর) দিনের দ্বিতীয় খেলাটিতে মু’খোমু’খি হয় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া। আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়ায় বাংলাদেশ সময় রাত ১টায়।

 

এই ম্যাচ দিয়ে ক্যা’রিয়ারের ১০০০তম ম্যাচ পূ’র্ণ করলেন মেসি। একইসঙ্গে ম্যাচের প্রথম গো’লটি করে বিশ্বকাপের নকআউট পর্বে গোলের খ’রাও কা’টেন তিনি। এই ছাড়া বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে করে পেলেন নিজের নবম গোল। ট’পকে যান কিংবদন্তী ম্যারাডোনাকে। ম্যাচের ৩৫ মিনিটে দুর্দান্ত গো’লটি করেন ফুটবল জাদুকর মেসি।

 

ডি বক্সের ভেতরে বাঁ পায়ে শট নিয়ে অস্ট্রেলি’য়ার রক্ষ’ণ চূ’রমার করে গোল করলেন তিনি। প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ তে শেষ এগিয়ে থাকে আর্জেন্টিনা। দ্বিতীয়া’র্ধের শুরু থেকে গোলের জন্য ছু’টতে থাকে দুই দলই। তবে ম্যাচের ৫৬ মিনিটে অস্ট্রেলিয়ার গোলর’ক্ষকের ভু’লে দ্বিতীয় গোল হ’জম করতে হয় তাদের।

 

দারুণ দ’ক্ষতায় দলকে দ্বিতীয় গোলের স্বাদ দিলেন জুলিয়ান আলভারেস। ওই সময় ব’ক্সের মধ্যে বল নিয়ে কা’ড়িকু’ড়ি করতে গিয়ে দুই আর্জেন্টাইন ফুটবলারের সামনে পরে যান অস্ট্রেলিয়ার গোলর’ক্ষক ম‌্যাট রায়ান। একজনকে কা’টাতে পারলেও আলভারেসকে এড়াতে পারেননি রায়ান। তার পা থেকে বল ছিনিয়ে ফাঁ’কা বারে গোল করেন আলভারেস।

 

ম্যাচের ৭৭ মিনিটে এক গোল শো’ধ করার সুযো পায় অস্ট্রেলিয়া। ক্রে’ইগ গুডউইনের দূরপাল্লার শ’ট এনজো ফার্নান্দেজের মু’খে রিফ্লে’ক্ট করে আর্জেন্টিনার জালে জ’ড়ায়। মিনিট পাঁচেক পর অস্ট্রেলিয়া আরে’কটি সুযোগ তৈরি করেছিল।

 

কিন্তু র’ক্ষণের খেলোয়াড়ের পা ছুঁইয়ে কোনোমতে গোল হ’জমের থেকে বেঁ’চে যায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপ’ক্ষ নেদারল্যান্ডস। আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *