গোলরক্ষক জিতিয়ে দিলো ক্রোয়েশিয়াকে, কাতার থেকে কেঁদে বিদায় নিলো জাপান

আরো একটি টাইব্রে’কার আরো একটি জয়। ক্রোয়েশিয়ার জন্য টাইব্রে’কার ডাল-ভাত হয়ে গেছে। ২০১৮ বিশ্বকাপেও একাধিক টাইব্রেকার জি’তে ফাইনালে উ’ঠেছিল ক্রোয়েশিয়া। এবারও এর ব্যতিক্রম হলো। এবার ক্রোয়েট গোলর’ক্ষক লিভাকোভিচ বী’রত্বে কোয়ার্টারে উঠলো বর্তমান বিশ্বকাপ রানার্সআপরা।

 

পেনাল্টি শু’ট আ’উটে ৩টি পে’নাল্টিই অসাধারণভাব রু’খে দেন তিনি। টাইব্রেকারে জাপানকে ৩-১ ব্যবধানে হা’রিয়ে তারা চলে গেল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনা’লে। এশিয়ার অন্যতম সেরা এই দলটি এবার যেন পু’রোপরি ভিন্নরূপে ধ’রা দিয়েছে কাতার বিশ্বকাপে। দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানিকে হা’রিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দ্বিতীয় রাউ’ন্ডে উঠেছে জাপান।

 

সেখানে গতবারের ফাইনা’লিস্ট ক্রোয়েশিয়ার বিপ’ক্ষে স’মানতালে খেলে প্রথমার্ধেই ১-০ ব্যবধানে এ’গিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে পেরেসিচের গোলে সম’তায় ফেরে ক্রোয়েশিয়া। ৪৩তম মিনিটে কর্নার পায় জাপান। কিকটি গোলমুখে না করে নিজেরা দেয়া নে’য়া করতে করতে ক্রোয়েশিয়ার জা’লে বল নিয়ে যায় জাপান। শেষ ক্র’সটি করেন রিতসু দোয়ান।

 

গোলমুখে ভেসে আসা বলটিতে পা লা’গিয়ে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে দেন মায়েদা। এর আগে দুই দলই বলতে গেলে খেলেছে সমান সমান। যদিও বল দখলে ছিল ক্রোয়েশিয়ারই বেশি। ৫৮ ভাগ। আর জাপানের ছিল ৪২ ভাগ। কিন্তু আ’ক্রম’ণে কেউ কারো চে’য়ে কম ছিল না। জাপানের জা’লে অন্তত দু’বার নিশ্চিত বল জড়ানোর সুযোগ পেয়েছিলো ক্রোয়েশিয়া।

 

জাপানও পেয়েছিল ২-৩ বার। শেষ পর্যন্ত গোলটি দিলো জা’পানই। দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধে ম’রিয়া হয়ে খেলতে থাকে ক্রোয়েশিয়া। গোলও পেয়ে যায় তারা খুব দ্রুত।

 

৫৫ মিনিটে লভরেনের ক্রস থেকে দারুণ এক হেডে গোল করে ক্রোয়েশিয়াকে সম’তায় ফেরান টটেনহ্যাম তারকা ইভান পেরেসিচ। ২০১৪, ২০১৮, ২০২২ বিশ্বকাপ এবং ২০১৬ ও ২০২২ ইউরো কাপে গোল করা তৃতীয় খেলোয়ার হলেন পেরেসিচ। এর আগে এমন কী’র্তি গড়েছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো ও জের্দান শাকিরি।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *